Home » আন্তর্জাতিক » ভারতের ব্যাটিং নিয়ে গাভাস্কার-হার্শার এ কেমন রসিকতা?

ভারতের ব্যাটিং নিয়ে গাভাস্কার-হার্শার এ কেমন রসিকতা?

নিউটার্ন ডের্স্ক
তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার কাছে স্রেফ উড়ে গেছে ভারত। প্রথমে ব্যাট করতে নেমে বিউরান হেন্ডরিকস, জর্ন ফরচুইনদের পেস বোলিং তোপে পড়ে টিম ইন্ডিয়া। পরে কুইন্টন ডি ককের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৯ উইকেটে হারে তারা। ফলে সিরিজ শেষ হয় ১-১ সমতায়।

তবে ম্যাচের ফলাফল ছাপিয়ে আলোচনার কেন্দ্রে সেই ঘটনা। ভারতীয় ব্যাটিং ইনিংসের অষ্টম ওভারে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আউট হন ওপেনার শিখর ধাওয়ান। পরে প্যাভিলিয়ন থেকে একসঙ্গে বেরিয়ে আসেন রিশভ পন্থ ও শ্রেয়াস আইয়ার। কে নামবেন চার নম্বরে? এ নিয়ে দেখা দেয় সংশয়। শেষতক অধিনায়ক বিরাট কোহলিকে সঙ্গ দিতে ক্রিজে যান উইকেটরক্ষক-ব্যাটসম্যান পন্থ।

ওই সময় ধারাভাষ্য কক্ষে ছিলেন সুনিল গাভাস্কার ও হার্শা ভোগলে। দারুণ রসিকতায় উদ্ভূত পরিস্থিতি সামাল দেন তারা। পন্থ-আইয়ারের মধ্যে নিয়মিত কার চার নম্বরে নামা উচিত? তৎক্ষণাৎ উঠে পড়ে এ প্রশ্ন। সঙ্গে সঙ্গে টিভি পর্দায়ও ভেসে ওঠে একই ধরনের জিজ্ঞাসা।

যেখানে লেখা ছিল, টি-টোয়েন্টিতে ভারতের হয়ে চার নম্বরে কার নামা উচিত? এ প্রশ্নের বিপরীতে দেয়া হয় চারটি নাম-আইয়ার, পন্থ, মনিশ পান্ডে ও লোকেশ রাহুল। ভারতীয় জনপ্রিয় টিভি অনুষ্ঠান ‘কৌন বানেগা ক্রোড়পতি’র আদলে প্রশ্নটি ব্যাখ্যা করেন সুনিল-হার্শা।

কোটি টাকা জেতার প্রোগ্রামে অমিতাভ বচ্চন যেভাবে প্রশ্ন করেন, ঠিক সেভাবেই করেন সুনিল। সঙ্গে পড়ে শোনান চারটি নাম। পাশে বসা হার্শা তা নকল করে তাতে বাড়তি মাত্রা যোগ করেন। সবমিলিয়ে এমন আবহ তৈরি হয়, যেন ভারতের ৪ নম্বর ব্যাটসম্যান কে? সেটিই হয়ে যায় কোটি টাকার প্রশ্ন।

ম্যাচ শেষে সেই প্রশ্নের জবাব দেয়ার চেষ্টা করেন কোহলি। মূলত আইয়ার ও পন্থের একসঙ্গে বেরিয়ে আসার ব্যাখ্যা দেন তিনি। ভারতীয় অধিনায়ক জানান, ভুল বোঝাবুঝির কারণেই একসঙ্গে বেরিয়ে আসেন পন্থ ও আইয়ার।

কোহলি বলেন, আমাদের ব্যাটিং কোচ (বিক্রম রাঠোর) দু’জনকেই তৈরি থাকতে বলেছিলেন। পরিকল্পনা ছিল, ১০ ওভারের মধ্যে ২ উইকেট পড়লে চারে নামবেন আইয়ার। আর ১০ ওভার পার হয়ে গেলে আসবেন পন্থ। ধাওয়ান আউট হওয়ার পর এ নিয়ে দু’জনের মধ্যে ভুল বোঝাবুঝি সৃষ্টি হয়। তাই উভয়ই বেরিয়ে গিয়েছিল।

মজা করতে ছাড়েননি ভারতীয় ব্যাটিং মায়েস্ত্রোও। নিছক মজার ছলে তিনি বলেন, দু’জনই উইকেটে চলে আসলে দারুণ মজা হতো। একসঙ্গে তিন ব্যাটসম্যান ক্রিজে (হাসি)।

0 Shares