Home » সারাদেশ » ভোলায় জেলে ট্রলার ডুবিতে নিখোঁজ ৮ জেলের সন্ধান এখনো মেলেনি, জেলে পরিবারে উদ্বেগ-উৎকণ্ঠা

ভোলায় জেলে ট্রলার ডুবিতে নিখোঁজ ৮ জেলের সন্ধান এখনো মেলেনি, জেলে পরিবারে উদ্বেগ-উৎকণ্ঠা

কামরুজ্জামান শাহীন,ভোলা:
ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচার ঢালচরের বঙ্গোপসাগর মোহনায় ঝড়ের কবলে পড়ে ১৩ জেলে নিয়ে মাছ ধরা ট্রলার ডুবির ঘটনায় নিখোঁজ ৮ জেলের সন্ধান এখনো মেলেনি। এ অবস্থায় ওইসব জেলের পরিবার ও স্বজনদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে।
ওই ট্রলার ডুবির পরপরই সাগরে থাকা নোয়াখালীর হাতিয়া ঘাটের অপর ট্রলারের জেলেরা ৫ জেলেকে জীবিত উদ্ধার করলেও আজ বৃহস্পতিবার এ সংবাদ লেখা পর্যন্ত ৮ জেলের সন্ধান এখনো মেলেনি বলে চরমানিকা কোস্টগার্ড কন্টেজেন্ট কমান্ডার অলিউল্লাহ জানান।
ঘাটের জেলেদের অভিযোগ, জেলে ট্রলার ডুবির ঘটনার পর নিখোঁজ জেলেদের উদ্ধারে মৎস্য বিভাগের কোন কর্তকর্তাকে উদ্ধার অভিযানে দেখা যায়নি।
মঙ্গলবার রাত ৮ টায় ঢালচরের দক্ষিণে পায়রা বন্দরের অদূরের সাগর মোহনায় এ ট্রলার ডুবির ঘটনা ঘটে।
নিখোঁজ জেলেরা হলেন, মো. রাসেল (৩০), মো. ইসমাইল (৩২), মো. তছির (৩৭), মো. জুয়েল (৪০), মো. মন্নান (৩৫), আব্দুর রহমান (৩৮), নজরুল ইসলাম (৩৩) ও হারুন (৩৬)।নিখোঁজ জেলেরা চরফ্যাশন উপজেলার জাহানপুর, ঢালচর ও চর মানিকা ইউনিয়নের বিভিন্ন গ্রামের বাসিন্দা বলে জানা গেছে।
উদ্ধারকৃত জেলেরা জানান , ঘটনার দিন মঙ্গলবার বিকালে ঢালচর ঘাটের ইউসুফ মাঝির মাছ ধরা ট্রলার ১৩ জেলে নিয়ে গভীর সমুদ্রে ইলিশ শিকারে যান। জাল পেতে অপেক্ষায় ছিলেন তারা। হঠাৎ ঝড় শুরু হলে জাল টেনে তীরে ফেরার পথে ঝড়ের কবলে পড়ে সাগরের উত্তাল ঢেউয়ের তোড়ে ট্রলাটি ডুবে যায়। দুর্ঘটনার পরপর সাগরে থাকা অপর একটি ট্রলারের জেলেরা বৈরি আবহাওয়া ও সাগর উত্তাল থাকায় নিমজ্জিত ট্রলারটি ও জেলেদের উদ্ধারের চেষ্টায় ব্যর্থ হন। পরে নোয়াখালীর হাতিয়ার একটি মাছধরা ট্রলার তাদেরকে রশি ধরে সাগরে ভাসমান অবস্থায় দেখতে পেয়ে উদ্ধার করে মহিপুর ঘাটে নিয়ে যান। প্রবল স্রোতের তোপে নিমজ্জিত ট্রলারসহ অপর ৮ জেলে সাগরে ভেসে গেছেন বলে তারা জানিয়েছেন।
কোস্টগার্ড কন্টেজেন্ট কমান্ডার অলিউল্লাহ বলেন, নিখোঁজ জেলে ও ট্রলারটি উদ্ধারের চেষ্টা অব্যহত রয়েছে। তবে বৈরি আবহাওয়া ও সাগর উত্তাল থাকায় উদ্ধার অভিযান ব্যহত হচ্ছে।
চরফ্যাশন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার বলেন, দুর্ঘটনার পরপরই নিখোঁজ জেলেদের উদ্ধারের জন্য চরমানিকা জোনের কোস্টগার্ডকে অবগত করা হয়েছে।
চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আল নোমান বলেন, চরমানিকা কোস্টগার্ডের একটি টিম জেলেদের উদ্ধার অভিযানে রয়েছে। পাশাপাশি ঢালচর মৎস্য ঘাটের স্থানীয় দুটি ট্রলারও নিখোঁজ জেলেদের উদ্ধার অভিযানে রয়েছে।

0 Shares