Home » জাতীয় » ভোলায় পুলিশের অগ্নি নির্বাপণ মহড়া অনুষ্ঠিত

ভোলায় পুলিশের অগ্নি নির্বাপণ মহড়া অনুষ্ঠিত

কামরুজ্জামান শাহীন,ভোলা :
অগ্নিকাণ্ড ও যে কোনও দুর্ঘটনা থেকে সাধারণ মানুষের যানমাল ও রাষ্ট্রীয় সম্পদ রক্ষায় ভোলায় পুলিশের অগ্নি নির্বাপণ কর্মশালা ও মহড়া ২০২১ অনুষ্ঠিত হয়েছে।


বুধবার (৩১ মার্চ ) সকাল ১০ টায় দিকে ভোলা জেলা পুলিশ লাইন্স মাঠে পুলিশের আয়োজনে ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স সহযোগিতায় এ কর্মশালা ও মহড়ার উদ্বোধন করেন ভোলা জেলা পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার।
এ সময় উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স ভোলা জেলার উপ-সহকারী পরিচালক মোঃ ফারুক হোসেন সিকদার ও তার নেতৃত্বে ৭ সদস্যের একটি টিম।
কর্মশালায় অগ্নিকাণ্ড সংক্রান্ত বিভিন্ন দুর্ঘটনা থেকে জনগণের জান-মাল ও সরকারি সম্পদ রক্ষার্থে পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার উপস্থিত পুলিশ সদস্যদের বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনা প্রদান করেন।
তিনি পুলিশ সদস্যদের পেশাগত জ্ঞানের পাশাপাশি এ বিষয়ে জ্ঞান অর্জন করার প্রতি বিশেষভাবে গুরুত্বারোপ করেন। এছাড়া বর্তমান যুগে পুলিশ সদস্যদের বহুমুখি বিষয়ে জ্ঞান অর্জনের জন্য পরামর্শ প্রদান করেন।


কর্মশালায় অগ্নি নির্বাপক (ঋরৎব ঊীঃরহমঁরংযব) যন্ত্রের ব্যবহার ও পরিচিতি, আহত ব্যক্তিদের সেবা, আহত ব্যক্তিদের উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা, উৎসুক জনতা অপসারন ও বিভিন্ন গুরুত্বপূর্ণ কাগজপত্রাদি নিরাপদে সরিয়ে নেওয়ার পদ্ধতি সহ বিভিন্ন বিষয়ে ব্যবহারিক ও তাত্ত্বিকভাবে শেখানো হয়। এ সময় বাড়িতে, গ্যাস সিলিন্ডারসহ অন্যান্য অগ্নিকাণ্ড নির্বাপণের বিভিন্ন প্রায়োগিক দিক উপস্থিত পুলিশ সদস্যদের হাতে কলমে শেখানো হয়।
এ সময় আরো উপস্থিত ছিলেন,অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ মহসিন আল ফারুক, ভোলা পুলিশ লাইন্সের আর আই মোঃ মকবুল হোসেন সহ জেলা পুলিশের সকল পর্যায়ের পুলিশ সদস্যগণ উপস্থিত ছিলেন।
পরে পুলিশ লাইন মাঠে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের অগ্নি নির্বাপণ প্রদর্শন ও মহড়া অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানটি পরিচালনা ও সঞ্চালনা করেন ভোলা জেলা অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোহাম্মদ আবুল কালাম আজাদ।

0 Shares