Home » বিজ্ঞান ও প্রযুক্তি » মহাকাশ নিরাপত্তা প্রশ্নে বৈঠকে বসছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া

মহাকাশ নিরাপত্তা প্রশ্নে বৈঠকে বসছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া

 

প্রযুক্তি ডেস্ক :

প্রায় সাত বছর পর মহাকাশ নিরাপত্তা প্রশ্নে বৈঠকে বসছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। ২০১৩ সালের পর আর এ ধরনের বৈঠকে বসেনি দেশ দুটি।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, রাশিয়া এ মাসে মহাকাশভিত্তিক অ্যান্টি-স্যাটেলাইট অস্ত্র পরীক্ষা করেছে। শুক্রবার এ ব্যাপারে মার্কিন কর্তাব্যক্তিরা জানিয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

ওয়াশিংটনের প্রত্যাশা, বৈঠকের মধ্য দিয়ে মহাকাশে দায়িত্বশীল আচরণের প্রচারণা চালানো সম্ভব হবে। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক মুখপাত্র জানিয়েছেন, সোমবার ভিয়েনাতে অনুষ্ঠিত হবে ওই বৈঠক।

আন্তর্জাতিক নিরাপত্তা ও নিরস্ত্রীকরণ বিষয়ে মার্কিন সহকারী সচিব ক্রিস্টোফার ফোর্ড বলছেন, এরই মধ্যে রাশিয়া এবং চীন মহাকাশকে একটি যুদ্ধ ক্ষেত্রে পরিণত করেছে বলে মনে করছে যুক্তরাষ্ট্র। তিনি আরও জানান, জুলাইয়ের ১৫ তারিখ রাশিয়ার মহাকাশভিত্তিক স্যাটেলাইট অস্ত্র পরীক্ষার প্রমাণ যুক্তরাষ্ট্রের হাতে রয়েছে।

এ প্রসঙ্গে ফোর্ড বলছেন, “তারা যেটি করছে তা হলো- সবাইকে জানানো যে তারা চাইলে কক্ষপথের অন্যান্য কৃত্রিম উপগ্রহ ধ্বংস করে দিতে পারবে। এটি খুবই বিরক্তিকর, উত্তেজক, বিপজ্জনক এবং বাজে পরামর্শ দেওয়ার মতো একটি কাজ তাদের জন্য।

“আমরা আশা করছি যে এ বার্তা তাদের কাছে আমরা পৌঁছে দিতে পারব এবং দেশগুলোকে কক্ষপথে উপযুক্ত সংযম এবং দায়িত্বশীল আচরণ প্রশ্নে আরও উন্নত পথ দেখাতে পারব, কারণ এটি এমন একটি ব্যাপার যা ভবিষ্যতে খুব দ্রুত এবং বাজেভাবে নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে”। – যোগ করেছেন ফোর্ড।

তবে, বৈঠকে মার্কিন দলকে কে নেতৃত্ব দেবে সে ব্যাপারে কোনো মন্তব্য করেতে রাজি হননি তিনি।

0 Shares