Home » আন্তর্জাতিক » মহাজাগতিক আবিষ্কারের জন্য পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
মহাজাগতিক আবিষ্কারের জন্য পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

মহাজাগতিক আবিষ্কারের জন্য পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

 

মহাবিশ্ব সম্পর্কে যুগান্তকারী আবিষ্কারের জন্য পদার্থবিজ্ঞানে ২০১৯ সালের নোবেল প্রাইজ পেয়েছেন তিন বিজ্ঞানী। খবর যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় গণমাধ্যম বিবিসি এবং যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএনের।
এই তিন বিজ্ঞানী হলেন আমেরিকান-কানাডিয়ান জেমস পিবলস এবং সুইস বিজ্ঞানী মিশেল মেয়র ও দিদিয়ের কুইলোজ। সুইডেনের রাজধানী স্টকহোমে মঙ্গলবার এক অনুষ্ঠানে তাদের নাম ঘোষণা করা হয়।
পিবলস শারীরিক মহাবিশ্বতত্ত্বের একাধিক তাত্ত্বিক আবিষ্কার এবং মেয়র ও কুইলোজ সৌরজগতের বাইরের একটি নক্ষত্রকে কেন্দ্র ঘূর্ণায়মান একটি গ্রহ আবিষ্কারের জন্য এই পুরস্কার পেয়েছেন।
নোবেল কমিটির টুইট বার্তায় জানায়, মহাবিশ্বের কাঠামো উপলব্ধি এবং সৌরজগতের বাইরে একটি নক্ষত্রকে কেন্দ্র ঘূর্ণায়মান গ্রহ আবিষ্কারের জন্য পদার্থবিজ্ঞানে এই বছরের নোবেল পুরস্কার দেয়া হয়েছে।
আরও জানায়, তাদের আবিষ্কার আমাদের বিশ্ব সম্পর্কিত ধারণাগুলো চিরকালের জন্য পাল্টে দিয়েছে। পুরস্কারের নয় মিলিয়ন সুইডিশ ক্রোনারের অর্ধেক পিবলস এবং অবশিষ্ট অর্থ মেয়র ও কুইলোজ পাবেন।
নোবেল কমিটির মতে, পিবলস দুই দশকের বেশি সময়ের চেষ্টায় মহাবিশ্বের ইতিহাস সম্পর্কে আমাদের উপলব্ধির ভিত্তিতে একটি তাত্ত্বিক কাঠামো দাঁড় করিয়েছেন।
মেয়র ও কুইলোজ ছায়াপথের অজ্ঞাত বিশ্বগুলো আবিষ্কারের জন্য গবেষণা করেছেন। এর আগে ১৯৯৫ সালে আমাদের সৌরজগতের বাইরে প্রথমবারের মতো একটি গ্রহ আবিষ্কৃত হয়।

নিউটার্ন.কম/RJ

2 Shares