Home » প্রকৃতি » মিলিসা’র করিডোরে নিশিপদ্ম

মিলিসা’র করিডোরে নিশিপদ্ম

 

সৌভাগ্যের প্রতীক নাইট কুইন । কথিত রয়েছে যার বাড়িতে এ ফুল ফোটে , তার বাড়িতে ভাগ্যধন নিরবে প্রবেশ করে । অথ্যাৎ সৌভাগ্য বয়ে নিয়ে আসে ফুলটি! গতকাল মিলাসা আজমান (ফ্লোরিডা ) তার ফেবু”র ওয়ালে নাইট কুইন ফুল ফোটার সংবাদ টুকু দেয় । “All day tomorrow. Thomas and I were at Grandpa’s house. We returned home before the sun set. I see this flower blooms little by little after sunset. All night long, in the corridors of my bed room – Nishipadma blooms. Oh my God. Seeing all this very early in the morning? I’m confused Thomas! What a pleasure.

 


দারুণ সুগন্ধী ফুল নাইট কুইন মূলত সাদা হয়। তবে মাঝে মাঝে বেগুনী বা মেরুন পাপড়িযুক্ত নাইট কুইনের দেখা মেলে। নাইট কুইন’, ‘রাতের রানি’ কিংবা ‘নিশিপদ্ম’… নামেই অনেকেই ডাকে , এ ফুলের সঙ্গে রাতের যোগাযোগ আছে। এ ফুল শুধু রাতে ফোটে। ছাদে বা বারান্দায় এই গাছ একটা থাকলে, তাতে ফুল ধরলে দারুণ দেখায়। আর এ ফুলের গন্ধও ভারি মিঠে, উগ্র নয়। একটা গাছে একসঙ্গে অনেক নিশিপদ্মও ফোটে। রাতের অন্ধকারে গাছ আলো করে থাকে এই ফুল।
লম্বা বোঁটায় নমনীয় কোমল অনেকগুলো পাপড়ির সমন্বয়ে সৃষ্ট নাইট কুইন ফুল। মাঝে পরাগ অবস্থিত। ফুলের রং প্রধানত সাদা। তবে সাদা রঙের ফুলে মাঝে ঘিয়ে রঙের মিশ্রণ ও সুমিষ্ট গন্ধ সব মিলে নাইট কুইনকে দিয়েছে রাজকীয় ফুলের আসন। তাই নাইট কুইন ফুলকে বলা হয় সৌভাগ্যের প্রতীক। এ ফুল বৃক্ষ আউটডোরে ও ইনডোর উভয় স্হানে হয় । এ গাছের বিশেষ যত্নের প্রয়োজন পড়ে না। আর পাঁচটা গাছের মতোই নিয়মিত যত্ন নিলে হেসেখেলে বাড়ে। অথ্যাৎ নিশিপদ্ম গাছ যেমন টবেও হয়, তেমনই মাটিতেও হয়।
সাইয়িদ মাহমুদ তসলিম / ওয়েস্ট নিউ ইয়র্ক (ফেসবুক থেকে )

0 Shares