Home » জাতীয় »  ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’ শীর্ষক মুক্ত আলোচনা

 ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’ শীর্ষক মুক্ত আলোচনা

 

রাবি প্রতিনিধি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধ’ু শীর্ষক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি প্রাঙ্গণে রাজশাহী অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করেন প্রধান শিক্ষক অধ্যক্ষ সাইফুল হক।

আয়োজক সূত্রে জানা যায়, সম্প্রতি মুক্তিযুদ্ধ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে সঠিক ধারণা দেয়ার লক্ষ্যে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এমন আয়োজনের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। তারই অংশ হিসেবে অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এ আয়োজন।

তারা আরও জানায়, রাজশাহীর বিভিন্ন স্কুলগুলো ২৬টি শাখায় বিভক্ত হয়ে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বিভিন্ন স্থানে এই কর্মসূচি পালন করছে। প্রত্যেকটি শাখার আয়োজনে মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিষয়ক প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্ঠিত হয়। সেখান থেকে শিক্ষার্থীরা তাদের জানার বিষয়গুলো সংরক্ষণ করে। পাশাপাশি প্রত্যেকটি শাখার অনুষ্ঠানের ভিডিও ধারণ করে একত্রে একটি ডকুমেন্টারি তৈরি করে পর্যায়ক্রমে জেলা, বিভাগ ও জাতীয়ভাবে মূল্যায়নের মাধ্যমে বিজয়ীদের পুরস্কার দেওয়া হবে।

জানতে চাইলে অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থী ইসরাত বিশ্বাস রাদিয়া বলেন, এ আলোচনার মাধ্যমে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে যে বিষয়গুলো নিয়ে আমাদের কৌতুহল ছিল সেগুলো জানতে পেরেছি। আমাদের মুক্তিযুদ্ধের গল্প শুনিয়েছেন বীর মুক্তিযোদ্ধা ড. আব্দুল মান্নান। তিনি তার মুক্তিযুদ্ধের সময়কার ক্যাম্পের গল্প, কিভাবে ব্যাগে করে বন্দুক নিয়ে এসেছিলেন, যুদ্ধকালীন ঈদের দিনে কি করেছেন, বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও তার উদারতা সম্পর্কে বলেছেন।

এ বিষয়ে রাজশাহী অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের প্রধান শিক্ষক অধ্যক্ষ সাইফুল হক বলেন, রাজশাহী মহানগরের মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত স্থানগুলোতে বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে মুক্ত আলোচনার আয়োজন করছি। এর মাধ্যমে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ সম্পর্কে সঠিক ধারণা পাবে। শিক্ষার্থীরা প্রতিটি টিমে ১০ জন করে অংশগ্রহণ করেছে। এই কর্মসূচি পহেলা সেপ্টেম্বর থেকে শুরু করেছি এবং চলবে এ মাসের ৩০ তারিখ পর্যন্ত।

অনুষ্ঠানে আমন্ত্রিত বীর মুক্তিযোদ্ধারা হলেন, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, বীর মুক্তিযোদ্ধা মিনহাজ উদ্দিন মিন্টু। এ সময় স্কুলের শিক্ষক অধ্যক্ষ আম্মান আলী, নাজমুল হক, আব্দুর রোকন মাসুদসহ স্কুলের প্রায় পঞ্চাশ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

13 Shares