Home » আন্তর্জাতিক » মূত্র নয় মদ ত্যাগ করেন তিনি

মূত্র নয় মদ ত্যাগ করেন তিনি

আন্তর্জাতিক ডেস্ক,নিউটার্ন.কমঃ যুক্তরাষ্ট্রের পিটসবার্গে এই প্রথমবারের মতো একজন নারীর শরীরেই অ্যালকোহল তৈরি হয়েছে। প্রাকৃতিকভাবেই তার শরীরে ইস্ট ফারমেনটেশনের মাধ্যমে এই ঘটনা ঘটেছে, পরে তার শারিরীক অবস্থা খারাপের দিকে যেতে থাকলে পরীক্ষার মাধ্যমে চিকিৎসকরা ব্যাপারটি নিশ্চিত হয়েছেন। স্বাভাবিকভাবে মূত্র নয় মদ ত্যাগ করেন তিনি।

গবেষকরা এই সমস্যার নাম দিয়েছেন, ব্লাডার ফার্মেনটেশন সিনড্রোম। এর ফলে আপনি কখনও অ্যালকোহল না পান করলেও, আপনার শরীরের কার্বোহাইড্রেট সমূহ এক বিরল বিক্রিয়ার মাধ্যমে মূত্রথলিতে অ্যালকোহল উৎপাদন করবে।

৬১ বছর বয়সী ওই নারী লিভার ও ডায়াবেটিসের সমস্যা নিয়ে ভর্তি হন পিটসবার্গের মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। তিনি লিভার ট্রান্সপ্লান্ট করাতে চাচ্ছিলেন। চিকিৎসকরা সন্দেহ করেছিলেন অতিরিক্ত অ্যালকোহল পানের কারণে তার শরীরের এই অবস্থা।

প্রস্রাব পরীক্ষায়ও বারবার তিনি অ্যালকোহল পজিটিভ হিসেবে ধরা পড়েছিলেন। কিন্তু ওই নারী কয়েকবার উল্লেখ করেছেন, তিনি কখনও অ্যালকোহল পান করেননি। চিকিৎসকরা ভেবেছিলেন, ওই নারী সম্ভবত তার অ্যালকোহল পানের ইতিহাস গোপন করতে চাচ্ছেন।

পরে, তাকে ইথানলের প্লাসমা টেস্ট করতে বলা হয় এবং প্রস্রাবের ইথাইল গ্লুকুরোনাইড এবং ইথাইল সালফেট পরীক্ষা করতে বলা হয়। এই দুই পরীক্ষায় ইথানলের অস্তিত্ত্ব পাওয়া যায় না, কিন্তু প্রস্রাবের পরীক্ষায় ইথানলের অস্তিত্ত্ব পাওয়া যায়।

একইসঙ্গে, তার প্রস্রাবে প্রচুর গ্লুকোজ আর ইস্টের উপস্থিতিও পাওয়া যায়।

তখনই চিকিৎসকরা নিশ্চিত হন যে, তার মূত্রথলিতেই ইস্ট ফারমেন্টেশনের মাধ্যমে অ্যাালকোহল তৈরি হচ্ছে। তার শরীরই তৈরি করছে অ্যালকোহল।

নিউটার্ন.কম/AR

0 Shares