Home » আন্তর্জাতিক » যে কারণে স্টাম্পের পেছনে মুশফিকই থাকছেন

যে কারণে স্টাম্পের পেছনে মুশফিকই থাকছেন

 

নিউটার্ন ডের্স্ক
বাংলাদেশের ক্রিকেটের আলোচ্যসূচিতে বেশ কিছু প্রসঙ্গ নিয়মিত থাকে। পেস বোলিং আক্রমণ কবে আবার পরিপূর্ণ হয়ে উঠবে, লেগ স্পিন নিয়ে কাজ হচ্ছে কি না, সব সংস্করণের সঙ্গে ব্যাটসম্যানরা মানিয়ে নিতে শিখবেন কবে। তবে এসব আলোচনাকে পিছিয়ে দেয় অন্য একটি আলোচনা, মুশফিকুর রহিমই কেন উইকেটরক্ষকের দায়িত্ব পালন করছেন? সে প্রশ্নের উত্তর অন্তত কিছুদিনের জন্য দিয়ে দিলেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে উইকেট রক্ষণের সময় কিছু ভুল করেছেন মুশফিক। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজেও বেশ কিছু ভুল চোখে পড়েছে। ব্যাটসম্যান হিসেবে দলের অপরিহার্য অংশ হলেও উইকেটরক্ষক মুশফিকের এমন পারফরম্যান্স কিন্তু নতুন কিছু নয়। বিশ্বকাপেও তাঁর উইকেট রক্ষণের ভুল চোখে পড়েছে। গত অর্ধ যুগ ধরেই উইকেটের পেছনে মুশফিকের পারফরম্যান্স নিয়ে সমালোচনা হয়েছে। ব্যাটিং পারফরম্যান্সে সহযোগিতার করে বিধায় এবং যোগ্য বিকল্পের অভাবে উইট রক্ষার দায়িত্ব মুশফিকই পেয়েছেন।

নবনিযুক্ত কোচও মুশফিকের হাতেই গ্লাভস রাখার পক্ষে। দলে লিটন দাসের মতো দক্ষ বিকল্প থাকা সত্ত্বেও এ সিদ্ধান্ত নিচ্ছেন ডমিঙ্গো। কেন মুশফিককে দিয়ে উইকেট রক্ষা করাবেন, এর উত্তরে বলেছেন, ‘আমার ধারণা মুশফিকই জানে (কিপিং করবেন কি না)। ফিল্ডিংয়ে লিটন দাস দলকে যা দেয়, সেটা আমার খুব পছন্দ। সে মুশফিকের চেয়ে ভালো ফিল্ডার। আমার মতে মাঠে যত বেশি ভালো ফিল্ডার থাকে দলের জন্য তত ভালো। সংক্ষিপ্ত সংস্করণে শান্ত আফিফ যে ৫/৬ রান বাঁচায় সেটা খুবই গুরুত্বপূর্ণ। এটা একটা কারণ। সে (লিটন) খুব ভালো ফিল্ডার।’

এটুকু জেনে মনে হতেই পারে লিটন ভালো আউট ফিল্ডার বলেই তাঁকে উইকেট রক্ষার দায়িত্ব দিচ্ছেন না কোচ। আর এ কারণেই মুশফিকই পাচ্ছেন সে দায়িত্ব। তবে কোচ সে ভুল ভেঙে দিয়েছেন সঙ্গে সঙ্গেই। উইকেটের পেছনে থাকলে মুশফিক দলের বোলিং আক্রমণকে সহযোগিতা করতে পারেন বলেই নাকি দায়িত্বটা তাঁর কাছেই থাকছে, ‘আমি মুশিকে নিয়ে খুশি। আগের ম্যাচে হয়তো একটা বা দুটো বল মিস করছে। কিন্তু স্টাম্পের পেছনে ও প্রাণচাঞ্চল্য এনে দেয়। সে একজন অভিজ্ঞ খেলোয়াড়। স্টাম্পের পেছনে থাকলে সবকিছু ভালো দেখে সে , অধিনায়ককে পরামর্শ দিতে পারে। ফলে ও থাকলে দলের অনেক উপকার হয়।’

কোচ যেহেতু নিজেই বলছেন দু-একটি সুযোগ হাতছাড়া হলেও মুশফিক উইকেট রক্ষা করলে দলের উপকার হচ্ছে, সে হেতু তাঁর কাছে থাকছে কিপিং গ্লাভস।

0 Shares