Home » আন্তর্জাতিক » রাশিয়া-আমিরাতের মধ্যে পরমাণু সমঝোতা স্মারক নবায়ন!

রাশিয়া-আমিরাতের মধ্যে পরমাণু সমঝোতা স্মারক নবায়ন!

 

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত সফরকালে উভয় দেশের মধ্যে ২০১৭ সালে সই হওয়া পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে দ্বিপাক্ষিক সহযোগিতা সংক্রান্ত এক সমঝোতা স্মারক নবায়ন করা হয়েছে।
রোববার (২০ অক্টোবর) রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রোসাটমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আবুধাবিতে আয়োজিত এক অনুষ্ঠানে রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচোভ ও আমিরাত পরমাণু শক্তি করপোরেশন ইনেক’র প্রধান নির্বাহী প্রকৌশলী মোহামেদ আল-হাম্মাদি নিজ নিজ দেশের পক্ষে এ সমঝোতা স্মারকে সই করেন।

সমঝোতা স্মারকে দ্বিপাক্ষিক সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলোর জন্য একটি সাধারণ কাঠামো নির্ধারণ করা হয়। সম্ভাব্য ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাতে পরমাণু বিজ্ঞান কেন্দ্র প্রতিষ্ঠা, পরমাণু বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন ও বিনিয়োগ, পারমাণবিক জ্বালানি সাইকেলের ব্যবস্থাপনা, আমিরাতি নাগরিকদের প্রশিক্ষণ ইত্যাদি।

রোসাটমের মহাপরিচালক আলেস্কি লিখাচোভ তার বক্তব্যে জানান, রোসাটম ও ইনেক বহু বছর ধরে পারমাণবিক জ্বালানি সাইকেল নিয়ে যৌথভাবে কাজ করে আসছে। যৌথভাবে কাজ করার এ অনুশীলন আরও অনেক ক্ষেত্রে বিস্তৃত করা সম্ভব, যা উভয়ের জন্যই লাভজনক হতে পারে।

মোহামেদ আল-হাম্মাদি জানান, বিশ্বের পারমাণবিক শক্তি শিল্পে সঞ্চিত অভিজ্ঞতা থেকে লাভবান হওয়ার লক্ষ্যে বিভিন্ন আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে একযোগে কাজ করতে চায় আরব আমিরাত। এ লক্ষ্য থেকেই রোসাটমের সঙ্গে এ চুক্তি হয়েছে বলে জানান তিনি।

নিউটার্ন.কম/RJ

16 Shares