Home » জাতীয় » রেলমন্ত্রী: সময়ক্ষেপণ কমাতে হচ্ছে ডাবল লাইন

রেলমন্ত্রী: সময়ক্ষেপণ কমাতে হচ্ছে ডাবল লাইন

 

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন ট্রেন ইলেকট্রিকের মাধ্যমে চালাতে পারি কিনা। প্রধানমন্ত্রীর নির্দেশের পর রেললাইন উপযুক্ত করে গড়ে তোলার পরিকল্পনা নেয়া হয়েছে। প্রথম পর্যায়ে পদ্মা রেল লিংক প্রজেক্টে ইলেকট্রিক রেল যাওয়ার সক্ষমতা তৈরি করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দুপুরে রাজধানীর কমলাপুরে ‘লোকোমোটিভ সিমুলেটর’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ট্রেনের সংখ্যা বাড়ার সঙ্গে সময়ক্ষেপণও বাড়ছে। কারণ সিঙ্গেল লাইনেই চলে অধিকাংশ ট্রেন। যে কারণে একটি ট্রেন অন্য ট্রেনকে সাইড দিতে সময় বেশি লাগছে। তবে বিভিন্ন রুটে ডাবল লাইন হচ্ছে। এতে আগামীতে রেলে যাতায়াতে সময়ক্ষেপণ কমবে।

সুজন বলেন, রেলে চলাচলে সময়ক্ষেপণের যে সমস্যা তা দূর করার জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এরমধ্যে উল্ল্যেখযোগ্য হল, টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন। জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল লাইন। জয়দেবপুর থেকে জামালপুর পর্যন্ত ডাবল লাইন এবং চট্টগ্রাম রুটে লাকসাম থেকে আখাউড়া পর্যন্ত ডুয়েল গেজ ডাবল লাইন প্রকল্প চলমান রয়েছে। প্রকল্পের কাজ শেষ হলে এ সমস্যা সমাধান হবে।

বর্তমানে রেলের জনবল সংকটের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘১৯৯১-৯২ সালের দিকে দশ হাজার রেল কর্মকর্তাকে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে বিতাড়িত করেছিল তৎকালীন বিএনপি সরকার। এরপর থেকে রেলে নতুন কোনো নিয়োগ হয়নি। দক্ষ জনবলের সংকট রয়েছে রেলওয়েতে। আগে যেখানে রেলে পণ্য পরিবহন হতো ৩০-৩৫ ভাগ, এখন সেখানে ১০ ভাগে নেমে এসেছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ে অতিরিক্ত সচিব মুজিবুর রহমান, রেলের মহাপরিচালক মো. শামসুজ্জামান, পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাসির উদ্দীন, বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত অ্যাম্বাসেডর আলভারো ডি সালাস।

নিউটার্ন.কম/AR

47 Shares