Home » শেয়ারবাজার » লভ্যাংশের খবরে দাম বেড়েছে ইউনাইটেড পাওয়ারের

লভ্যাংশের খবরে দাম বেড়েছে ইউনাইটেড পাওয়ারের

পুঁজিবাজারে জ্বালানি ও বিদ্যুত্ খাতে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ১৪৫ শতাংশ নগদ এবং ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে।নিউটার্ন ডেস্কঃ পুঁজিবাজারে জ্বালানি ও বিদ্যুত্ খাতে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ১৪৫ শতাংশ নগদ এবং ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে।

অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারে বিনিয়োগকারীরা ১৪ টাকা ৫০ পয়সা করে পাবেন।

৩০ জুন শেষ হওয়া ২০১৯-২০ অর্থবছরের জন্য এই লভ্যাংশ দেওয়া হবে।

আগামী ২০ ডিসেম্বর সাধারণ সভায় এবারের লভ্যাংশের অনুমোদন নিতে হবে। সেজন্য রেকর্ড ডেট ঠিক হয়েছে ৩০ নভেম্বর।

লভ্যাংশের খবরের পর ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ারের দাম বেড়েছে। বুধবার এ শেয়ার ঢাকার পুঁজিবাজারে ২৮৮ টাকা ৯০ পয়সায় লেনদেন হচ্ছিল। বৃহস্পতিবার তা ৩০৫ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়েছে।

ইউনাইটেড পাওয়ার জেনারেশন ৩০ জুন শেষ হওয়া ২০১৯-২০ অর্থবছরে প্রতি শেয়ারে মুনাফা করেছে ১১ টাকা ২৬ পয়সা। আর তাদের শেয়ার প্রতি সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৬৩ টাকা ৩৯ পয়সায়। যা আগের অর্থবছরের তুলনায় কম। ২০১৮-১৯ অর্থবছরে প্রতি শেয়ারে মুনাফা করেছিল চার টাকা ৪১ পয়সা। আর তাদের শেয়ার প্রতি সম্পদের পরিমাণ ছিল ৫৬ টাকা ৬৪ পয়সায়।

২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে।

২০১৭-১৮ অর্থবছরে ইউনাইটেড পাওয়ার জেনারেশন মুনাফা করেছিল ৪৫৯ কোটি ৬৪ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ৯ টাকা এবং প্রতি ১০০ শেয়ারে নতুন ২০টি শেয়ার।

২০১৮-১৯ অর্থবছরে ইউনাইটেড পাওয়ার জেনারেশন মুনাফা করেছিল ৭৭৯ কোটি ৪৬ লাখ টাকা। লভ্যাংশ দিয়েছিল শেয়ার প্রতি ১৩ টাকা এবং প্রতি ১০০ শেয়ারে নতুন ১০টি শেয়ার।

পুঁজিবাজারে এ কোম্পানির ৫২ কোটি ৬৯ লাখ ৯৫ হাজার ৭০১টি শেয়ার আছে। এর মধ্যে ৯০ শতাংশ আছে পরিচালকদের হাতে।

এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৭ দশমিক শূণ্য ৫ শতাংশ বিদেশিদের হাতে আছে দশমিক শূণ্য ৪ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ২ দশমিক শূন্য ৯১ শতাংশ শেয়ার আছে।

ইউনাইটেড পাওয়ারের বর্তমান বাজার মূলধন ১৫ হাজার ২২৪ কোটি ৯০ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৫২৬ কোটি ৯৯ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ২ হাজার ২৭৭ কোটি ১৮ লাখ টাকা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

নিউটার্ন.কম/RP

0 Shares