Home » জাতীয় » শিক্ষানবিস আইনজীবী অন্তর্বর্তী পরীক্ষায় অংশগ্রহণ করার দাবিতে মানববন্ধন

শিক্ষানবিস আইনজীবী অন্তর্বর্তী পরীক্ষায় অংশগ্রহণ করার দাবিতে মানববন্ধন

 

নিজস্ব প্রতিবেদক, নিউটার্ন.কম
আদালতের আদেশ অনুসারে আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষায় (এনরোলমেন্ট) অংশগ্রহণের সুযোগ চেয়ে মানববন্ধন করেছেন শিক্ষানবিস আইনজীবীরা। রোববার রাজধানীর পরীবাগে বাংলাদেশ বার কাউন্সিলের অস্থায়ী কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

প্রিমিয়ার, ইস্টার্ন, সাউথ-ইস্ট, স্টামফোর্ড, ডেফোডিল, আশা, বাংলাদেশ ইসলামিক বিশ্ববিদ্যালয়সহ বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের উত্তীর্ণ শিক্ষার্থীরা এতে অংশ নেন। বাংলাদেশ বার কাউন্সিল ২২ নভেম্বর আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে।

মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, বাংলাদেশ বার কাউন্সিল ২০১৪ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে প্রতি সেমিস্টারে ৫০ জন শিক্ষার্থী ভর্তির নিয়ম করেছে। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো সেই নিয়মের বাইরে শিক্ষার্থী ভর্তি করেছে। এই অতিরিক্ত শিক্ষার্থীর দায় কে নেবে? এ লক্ষ্যে তারা রিট করেছেন। রিটের আদেশে তাদেরকে পরীক্ষায় অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন সুবিধা দিতে বার কাউন্সিলকে বলা হয়েছে। কিন্তু এখনও সে সুবিধা থেকে তারা বঞ্চিত। এর প্রতিকার চেয়েই এ মানববন্ধন।

শিক্ষার্থীরা আরও বলেছেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ভর্তির নামে তাদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। এর দায় তাদেরই নিতে হবে। উচ্চ মাধ্যমিক পাসের পর বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় সব আইনকানুন তাদের জানা থাকে না। অথচ সেই সুযোগ কাজে লাগিয়ে বিশ্ববিদ্যালয়গুলো ভর্তি বাণিজ্য শুরু করেছে। এ কারণে তারা এবারের পরীক্ষায় অংশ নিতে না পারলে কঠিনতর কর্মসূচি দেবেন।

0 Shares