Home » আন্তর্জাতিক » সফেদার গুণ জানলে অবাক হবেন আপনিও!

সফেদার গুণ জানলে অবাক হবেন আপনিও!

 

রসে টইটুম্বুর মজাদার ফল সফেদা। আমরা কম-বেশি সবাই এই ফলটাকে চিনি। রাস্তা-ঘাটে প্রায়শই এই ফলটি বিক্রি করতে দেখা যায়। তবে আম-কাঁঠালের মত এত পরিচিত হয়ত না। কিন্তু তাই বলে তাচ্ছিল্য করার কিছু নেই। কারণ এই ফলের উপকারিতা শুনলে সবাই একটু অবাকই হবে। সফেদায় আছে অনেক ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ট্যানিন যা আমাদের দেহের জন্য অত্যন্ত কার্যকরী। সফেদা ফলটি শুধুমাত্র এর স্বাদ ও গন্ধের জন্যই সমাদৃত নয়। সফেদা ফলের রয়েছে অনেক স্বাস্থ্য ও সৌন্দর্য উপকারিতা।

১.সফেদায় প্রচুর পরিমাণে শর্করা রয়েছে। এটি শরীরকে চাঙ্গা রাখতে সহায়তা করে।

২. সফেদায় প্রচুর পরিমাণ ভিটামিন এ ও সি থাকে। ভিটামিন এ চোখের পক্ষে খুবই ভাল। আর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি’র জুড়ি মেলা ভার।

৩.সফেদায় প্রচুর পরিমাণে অ্যান্টি–অক্সিডেন্ট থাকে. যা ওরাল ক্যাভিটি ক্যানসারের মতো রোগকে প্রতিরোধ করতে সাহায্য করে।

৪. যারা পেটে জ্বালাপোড়া ভাব অনুভব করেন তারা সফেদা খেতে পারেন। কয়েকদিন খেলেই উপকার পাবেন। সফেদা হজমশক্তি বৃদ্ধিতেও কাজ করে।

৫. সফেদা শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতেও সাহায্য করে। ফলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

৬. সফেদায় জলীয় অংশের পরিমাণ বেশি থাকে তাই ক্ষুধা মেটাতে এটি খুবই কার্যকরী। ফলে ডায়েটিংয়ের ক্ষেত্রে এই ফল ভীষণ উপকারী।

৭. সফেদা প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও আয়রন রয়েছে। ফলে এটি যেমন আপনার হাড় মজবুত করে, শরীরে হিমোগ্লোবিনের মাত্রা স্বাভাবিক রাখে।

৮. প্রতিদিন একটি করে সফেদা খেলে তা শরীরে টক্সিনের পরিমাণ কমাতে সাহায্য করে। এর ফলে ত্বক উজ্জ্বল থাকে। চুলের গ্রোথও ভাল হয়। ত্বকে ময়েশ্চার বজায় থাকে।

৯. সফেদায় একাধিক ভিটামিন ও ইলেক্ট্রোলাইট রয়েছে। তাই এটি গর্ভবতী মহিলাদেরও নিয়মিত খাওয়া উচিত। এতে বমি বমি ভাবটিও কেটে যায়।

নিউটার্ন.কম/RJ

0 Shares