Home » আন্তর্জাতিক » সহিংস হয়ে উঠছে কাতালোনিয়ার বিক্ষোভ!

সহিংস হয়ে উঠছে কাতালোনিয়ার বিক্ষোভ!

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার ৯ স্বাধীনতাকামী নেতাকে কারাদণ্ড দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। স্বাধীনতার দাবিতে গণভোট আয়োজনের কারণে ‘রাষ্ট্রদ্রোহের’ অভিযোগে তাদের শাস্তি দেওয়া হয়েছে। তবে, স্বাধীনতাকামী ওই নেতাদের সুপ্রিম কোর্টের দেওয়া দণ্ড মেনে নিতে পারেননি কাতালানরা। ফলে, শাস্তির প্রতিবাদ জানাতে রাস্তায় নেমে এসেছেন হাজার হাজার মানুষ। ওই অঞ্চলে টানা তিনদিন ধরে চলা বিক্ষোভ ধীরে ধীরে সহিংস হয়ে উঠছে। যা বন্ধের আহ্বান জানিয়েছেন প্রাদেশিক সরকার প্রধান কুইম তোরা।বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।
খবরে বলা হয়, কাতালোনিয়ার প্রাদেশিক সরকার প্রধান কুইম তোরা অবিলম্বে বিক্ষোভকারীদের সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন।কুইম তোরা বলেন, আমরা সহিংসতার নিন্দা জানাই। এটা এখনই বন্ধ করতে হবে।

এর আগে বুধবার (১৬ অক্টোবর) কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় বিক্ষোভকারীরা পুলিশ ব্যারিকেডে আগুন ধরিয়ে দেয়। একইসঙ্গে দাঙ্গা পুলিশকে লক্ষ্য করে ঢিল ছুড়তে দেখা যায় তাদের।

‘সুনামি ডেমোক্র্যাটিক’ নামে একটি মোবাইল অ্যাপলিকেশন ব্যবহার করে বিক্ষোভকারীরা নিজেদের মধ্যে যোগাযোগ করছে বলে জানা গেছে।

স্পেন সরকার বলছে, এ সহিংসতায় কারা সহযোগিতা করছে তা নিয়ে আমরা অনুসন্ধান করছি।

সোমবার (১৪ অক্টোবর) দেশটির সুপ্রিম কোর্টের রায় প্রকাশের সঙ্গে সঙ্গেই বার্সেলোনায় বিক্ষোভে নামেন হাজার হাজার ক্ষুব্ধ জনতা। পরে বিক্ষোভকারীদের সঙ্গে বিমানবন্দর এলাকায় সংঘর্ষ হয় পুলিশের। এতে অন্তত ৭৮ জন আহত হন।

এছাড়া সোমবারের বিক্ষোভে বার্সেলোনার ‘এল প্রাত’ বিমান বন্দরের শতাধিক ফ্লাইট বাতিল হয়েছে বলে খবরে জানানো হয়।

এদিকে, কাতালোনিয়ার বাইরে অন্য অনেক অঞ্চলেও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি সামাল দিতে সাময়িকভাবে মাদ্রিদ কাতালোনিয়ার প্রশাসনিক দায়িত্ব নিয়েছে।

এক বিবৃতিতে তোরা বলেন, রাস্তায় যে ধরনের ঘটনা ঘটছে একে আমরা প্রশ্রয় দেবো না। এসব এখনই বন্ধ করতে হবে। গাড়ি পোড়ানোসহ সরকারি ও বেসরকারি সম্পত্তির কোনো ক্ষতি মেনে নেওয়া হবে না।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ তার কাছে সহিংসতা বন্ধে সরাসরি আবেদন জানানোর পরই এমন বক্তব্য দেন স্বাধীন কাতালোনিয়ার সমর্থক হিসেবে পরিচিত তোরা।

কাতালোনিয়ার প্রাদেশিক সরকার প্রধান বলেন, স্পেন থেকে স্বাধীন হওয়ার জন্য নতুন করে গণভোটের আয়োজন করতে চাপ সৃষ্টি করবো আমরা।

এর আগে, রায় প্রকাশের পরপরই অন্য এক বিবৃতিতে তিনি বলেছিলেন, কাতালোনিয়ার লাখ লাখ নাগরিকের বিরুদ্ধে দেওয়া এ রায় ন্যায় নয়, বরং ‘প্রতিহিংসার’। স্বাধীন কাতালোনিয়া গঠনে আমরা প্রতিশ্রুতি রক্ষা করবো।

এদিকে দণ্ডপ্রাপ্ত কাতালান নেতাদের সাজা মওকুফের আবেদন নাকচ করে দিয়েছে স্পেন সরকার। এর পরিপ্রেক্ষিতে সানচেজ ও রাজা ষষ্ঠ ফিলিপের সঙ্গে জরুরি বৈঠকে বসতে যাচ্ছেন কুইম তোরা।

নিউটার্ন.কম/RJ

10 Shares