Home » খেলাধুলা » সাকিব ইস্যুর পর গড়াপেটা নিয়ে বিস্ফোরক মন্তব্য শোয়েবের

সাকিব ইস্যুর পর গড়াপেটা নিয়ে বিস্ফোরক মন্তব্য শোয়েবের

ক্রীড়া ডেস্ক, নিউটার্ন.কম : জুয়াড়ির প্রস্তাব গোপন করায় সবধরনের ক্রিকেটে এক বছর নির্বাসিত হয়েছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। এ নিয়ে ইতিমধ্যে ক্রিকেট দুনিয়া তোলপাড়। এবার পাকিস্তান ক্রিকেটে গড়াপেটার কলংক নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন দেশটির সাবেক স্পিডস্টার শোয়েব আখতার।

তিনি বলেন, পাকিস্তান দলে যখন খেলেছি,তখন দেখেছি চারপাশে সাধারণের আড়ালে সব দুর্নীতিগ্রস্ত ফিক্সাররা ঘুরে বেড়াচ্ছে। আমার সময়ে দলে গড়াপেটার দুর্নীতি সংক্রমণে পরিণত হয়েছিল। প্রায় সব ম্যাচে ফিক্সিং হতো।

রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস বলেন, যে কারণে ১১ জন নয়, গড়াপেটা থেকে নিজেকে দূরে রাখতে আমাকে ২১ জনের বিরুদ্ধে লড়াই করতে হতো। প্রতিপক্ষের ১১ জনের সঙ্গে নিজ দলের ১০ সদস্যের বিরুদ্ধে যুদ্ধ করতে হতো। দলের মধ্যে কে ফিক্সার বোঝায় যেত না।

পাকিস্তান ক্রিকেটে ম্যাচ পাতানোর কেলেঙ্কারি নতুন নয়। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে স্পট ফিক্সিং করেন মোহাম্মদ আসিফ, সালমান বাট ও মোহাম্মদ আমির। পরে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট থেকে নির্বাসিত হন তারা।

শোয়েব জুড়ে দেন,দলে ফিক্সিং এতটাই স্বাভাবিক পর্যায় চলে গিয়েছিল যে, আসিফ একবার আমাকে বলেই ফেলেছিল কীভাবে সে গড়াপেটা করেছে। এরপর আমি আমির ও আসিফকে তাদের প্রতিভা সম্পর্কে সচেতন করেছিলাম। গড়াপেটার অন্ধকার জগত থেকে নিজেদের দূরে রেখে ক্রিকেটে ফোকাস করতে বলেছিলাম।

ফিক্সিংয়ে জড়িয়ে ৫ বছর নির্বাসিত হন আমির। এরপর কঠিন পথ পার করে ক্রিকেটে কামব্যাক করেন তিনি। প্রত্যাবর্তনের পর তার সবচেয়ে বড় সাফল্য ২০১৭ সালে পাকিস্তানকে চ্যাম্পিয়নস ট্রফি জেতানো। ভারতের বিপক্ষে ফাইনালে রোহিত-ধাওয়ান ও বিরাটের মূল্যবান উইকেট তুলে নিয়ে প্রথমবারের মতো দেশকে চ্যাম্পিয়নস ট্রফি জেতান বাঁহাতি পেসার।

সেই তুলনায় সাকিবের অপরাধ গৌণ।২ বছর আগে ভারতীয় জুয়াড়ি দীপক আগারওয়ালের কাছ থেকে ফিক্সিংয়ের প্রস্তাব পান তিনি। কিন্তু গ্রহণ করেননি তিনি। শুধু আইসিসির দুর্নীতি দমন ইউনিটের (আকসু) কাছে তথ্য গোপন করেন। সেজন্য প্রথমে তাকে দুই বছর নিষিদ্ধ করে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা। তবে দায় স্বীকার করে নেয়ায় এক বছর শিথিল করা হয়।

বাংলাদেশ ক্রিকেটপ্রেমীদের প্রত্যাশা, আরো শক্তিশালী হয়ে ফিরবেন সাকিব।বাংলাদেশকে এনে দেবেন বড় টুর্নামেন্টের শিরোপা। খোদ ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক মাশরাফি বিন মুর্তজা বলেছেন, টাইগারদের বিশ্বকাপ জেতাবে বিশ্বসেরা অলরাউন্ডার।

নিউটার্ন.কম/এআর

0 Shares