Home » জাতীয় » সুস্বাদু সব পিঠা তৈরীতে স্বচ্ছলতা ফিরছে মৗসুমী পিঠা ব্যাবসায়িদের
সুস্বাদু সব পিঠা তৈরীতে স্বচ্ছলতা ফিরছে মৗসুমী পিঠা ব্যাবসায়িদের
সুস্বাদু সব পিঠা তৈরীতে স্বচ্ছলতা ফিরছে মৗসুমী পিঠা ব্যাবসায়িদের

সুস্বাদু সব পিঠা তৈরীতে স্বচ্ছলতা ফিরছে মৗসুমী পিঠা ব্যাবসায়িদের

এম এ রহিম বেনাপোল :
শীতের আগমেন সাথেই বেনাপোলে বেড়েছে মৌসুমী পিঠা ব্যাবসায়িদের বেচাকেনা। মহাসড়ক সহ বিভিন্ন গরুত্বপূর্ন স্পটের পাশে নারী পুরুষেরা তৈরী ও বিক্রি করছেন বিভিন্ন্ প্রকার মুখরোচক সুশ্বাদু পিঠা। অনেকেই খাচেছন ও বাসাতে নিয়ে যাচ্ছেন এসব পিঠা। কাচিপুড়া ভাপা ও পাঠিশাপটা পিঠা তৈরী করছেন তারা। শীতের সময় এসব পিঠার কদর বাড়ায় খুশি মৌসুমী ব্যাবসায়িরা।
প্রতি বছর শীত এলেই বাড়ে মৌসমী পিঠা ব্যাবসায়ি ও কারিগরদের ব্যাস্ততা। বেনাপোল শার্শা নাভারন সহ বিভিন্ন বাজার এলাকা ও মহাসড়কে রেল ষ্টেশন বসে বিভিন্ন পিঠার পসরা। দুর-দুরান্ত থেকে এসব মুখরোচক গরম পিঠা খেতে আসেন বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। ধুপি,কাচিপুড়া রসকাচি পিঠার কদর ও সুখ্যাতি রয়েছে,তাই অনেকে আসে মিষ্টি পিঠা খেতে। সন্ধার পরই শুরু হয় ভাপা পুলি ও ধুপি পিঠা তৈরী ও বিকিকিনি। গরম পিঠার কদর রয়েছে সর্বত্রই। তিনমাস চলে পিঠা বিক্রি। এ উপার্যন দিয়েই জীবন জীবিকা নির্বাহ করছে অনেক নারী পুরুষ-সংসার চলছে ভাল।


পিঠা কারিগর মৌসুমী ব্যাবসায়িরা বলেন,শীত এলেই বাড়ে পিঠার চাহিদা। বেচাকেনা হয় ভাল। বিভিন্ন এলাকা থেকে ক্রেতা আসে পিঠা খেতে। তাই এসময় উপার্জনও ভাল। খুশি মনেই পিঠা তৈরী করেন তারা। এমনটাই জানান পিঠা কারিগর ও ব্যাবসায়িরা।

আরও পড়ুন :

আনুশকা হত্যা: গ্রেপ্তার দিহানের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

বরিশালে নতুন ৩ জন করোনা আক্রান্ত

সুনামগঞ্জ সদর উপজেলার বিভিন্ন মসজিদের ইমাম ও মোয়াজ্জিদের মাঝে শীতবস্ত্র বিতরণ

গোলাপগঞ্জে আ’লীগের মেয়র প্রার্থী রুহেলের নির্বাচনী কার্যালয় উদ্বোধন

আটা চিনি গুড় ও তেল দিয়ে তৈরী বিভিন্ন ধরনের মুখরোচক গরম খাবার খেতে বেনাপোলে আসেন বিভিন্ন শ্রেনী পেশার মানুষেরা। পছন্দের পিঠা খেয়ে খুশি তারা। নিজেরা খান ও নিয়ে যান স্বজনদের জন্য এমনটাই বলেন আব্দুল জব্বার-পরিদা ইয়াসমিন ও আনোয়ার হোসেন।
উপজেলা সমাজ কল্যান কর্মকর্তা মো: আব্দুল ওহাব-বলেন,পিঠা তৈরী কারিগরদের জন্য নেই কোন সরকারি প্রনোদনা বা সহায়তা। নিজেদের ক্ষুদ্র অর্থদিয়ে তৈরী করেন পিঠা। তবে অসহায় নারী পুরুষেরা ঋন নিলে সহায়তা দিবে সরকার জানান উপজেলা সমাজ কল্যান অধিদপ্তর।

0 Shares