Home » আন্তর্জাতিক » সু চির দলের ১৭ এমপির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

সু চির দলের ১৭ এমপির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

আন্তর্জাতিক ডেস্ক, নিউটার্ন.কম : নির্বাচিত ১৭ জন সংসদ সদস্যের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে মিয়ানমারের সামরিক জান্তা। এছাড়া পরোয়ানা জারি করা হয়েছে বিখ্যাত মানবাধিকার কর্মী উ মিন কো নাইংসহ বিভিন্ন ক্ষেত্রের আরও ছয়জন তারকার বিরুদ্ধেও। সবার বিরুদ্ধে জান্তা প্রশাসনের বিরুদ্ধে উসকানি দেয়ার অভিযোগ আনা হয়েছে। খবর ইরাবতির।

গ্রেফতারি পরোয়ানা জারি করা ১৭ সংসদ সদস্য হচ্ছেন অং সান সু চির দল এনএলডির।এরা সামরিক অভ্যুত্থানের পর স্বঘোষিত পার্লামেন্টারি কমিটি-কমিটি রিপ্রেজেন্টিং পিদাউংসু হ্ল–ট্টাও (সিআরপিএইচ) গঠন করেছেন। এটি নির্বাচিতদের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার প্রচেষ্টার অংশ।

এমপিদের হেনস্তা করতে যার যার পার্লামেন্টারি আসন এলাকায় দণ্ডবিধির ৫০৫(বি) অনুচ্ছেদের আওতায় তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। তবে সামরিক বাহিনী প্রকাশ্যে ঘোষণা দিয়ে গ্রেফতারি পরোয়ানা জারি করেনি। স্থানীয় প্রশসানের মাধ্যমে গোপনে এসব করানো হচ্ছে।

সিআরপিএইচ-এর সদস্য ও পার্লামেন্টে আপার হাউস সংসদ সদস্য দাও মিয়াত থিডা বলেন, গ্রেফতারি পরোয়ানার কথা তিনি সোমবার শুনেছেন। সামরিক প্রশাসনের টাউন অ্যাডমিনিস্ট্রেটিভ কাউন্সিল পরোয়ানা অনুযায়ী গ্রেফতারের প্রস্তুতি নিচ্ছে।

ইয়াঙ্গুন অঞ্চলের আরেক সংসদ সদস্য উ ওয়াই ফিও বলেন, ‘অবৈধভাবে ক্ষমতা দখল করে সু চি ও প্রেসিডেন্টকে গ্রেফতারের পর এখন তারা আমাদের গ্রেফতার ও অভিযুক্ত করার পরিকল্পনা নিচ্ছে। তাদের এ প্রক্রিয়া অবৈধ ও অসংবিধানিক।’
নিউটার্ন.কম/এআর

0 Shares