Home » কৃষি » সোনারগাঁয়ে কয়েক শ বিঘা জমির ফসল নষ্ট শিল্প কারখানার বর্জ্যে

সোনারগাঁয়ে কয়েক শ বিঘা জমির ফসল নষ্ট শিল্প কারখানার বর্জ্যে

নিউটার্ন ডেস্কঃ একটি শিল্প কারখানার দূষিত বর্জ্য সরাসরি কৃষকের ফসলি জমিতে ফেলার কারণে, নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে তালতলা এলাকার কৃষকদের কয়েক শ বিঘা জমির বোরো ধান পচে নষ্ট এবং মিঠা পানির মাছ ধ্বংস হয়ে যাচ্ছে।

ভুক্তভোগী স্থানীয় কৃষকরা জানান, উপজেলার জামপুর ইউনিয়নের তালতলা এলাকার মুনলাইট প্লাস্টিক কারখানার বিষাক্ত বর্জ্য মিশ্রিত পানি গত দুই বছর ধরে সরাসরি কৃষকের জমিতে ফেলা হচ্ছে। এসব বর্জ্যমিশ্রিত পানি কৃষি জমিতে ফেলার কারণে জামপুর ইউনিয়নের বাগবাড়ি ও টানপাড়া গ্রামের কৃষকদের কয়েক শ বিঘা জমির ইরি, বোরো ধানের ফসল নষ্ট হয়ে গেছে এবং এলাকায় মিঠা পানির মাছ মরে ধ্বংস হয়ে গেছে।

গতকাল তালতলা গিয়ে দেখা যায়, মুনলাইট প্লাস্টিক কারখানায় কোনো ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট না থাকায় মাত্র ১০০ ফুট প্লাস্টিকের পাইপ দিয়ে দূষিত বিষাক্ত বর্জ্য সরাসরি কৃষি জমিতে ফেলা হচ্ছে। এতে কৃষকরা গত দুই বছর যাবত জমিতে কোনো ফসল ফলাতে পারছেন না। ইরি ও বোরে ধানে পচন ধরে নষ্ট হয়ে যাচ্ছে।

বাগবাড়িয়া গ্রামের ভুক্তভোগী কৃষকরা জানান, কারখানার মালিক এলাকার প্রভাবশালী মহলকে ম্যানেজ করে জোড়পূর্বক এবং রাতের আঁধারে তাদের দূষিত বর্জ্য সরাসরি কৃষি জমিতে ফেলছে। ফলে আমাদের কয়েক শ বিঘা জমির ফসল নষ্ট হয়ে যাচ্ছে। আমরা জমিতে কোনো ফসল ফলাতে না পেরে মানবেতর জীবনযাপন করছি। প্রতিবাদ করলে চাঁদাবাজির মামলা ও প্রভাবশালীদের হামলায় বাড়ি ছাড়া থাকতে হয়।

এ ব্যাপারে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা রকিবুর রহমান খান বলেন, তদন্ত করে ঘটনার সত্যতা পেলে কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউটার্ন.কম/RP

5 Shares