Home » আন্তর্জাতিক » সৌদি আরবে তেলের দাম বাড়ল ১০ শতাংশ

সৌদি আরবে তেলের দাম বাড়ল ১০ শতাংশ

নিউটার্ন ডেস্ক:
সৌদি আরবের রাষ্ট্রমালিকানাধীন তেল সংস্থা আরামকোর দুটি স্থাপনায় ড্রোন হামলার পর থেকেই আশঙ্কা করা হচ্ছিল, তেলের দাম বাড়তে পারে। আজ সোমবার থেকে তেলের দাম ১০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানোনো হয়েছে।

দেশটির জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমান বলেছেন, হামলার কারণে দিনে অপরিশোধিত তেলের উৎপাদন ৫৭ লাখ ব্যারেল কমেছে, যা সৌদির মোট উৎপাদনের প্রায় অর্ধেক। আর বিশ্বের মোট উৎপাদনের প্রায় ৫ শতাংশ। কত দিনের মধ্যে এই অবস্থার পরিবর্তন হবে তা এখনো নিশ্চিত নয়।

এদিকে সৌদির তেলক্ষেত্রে হামলার ঘটনার জন্য ইরানকেই দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ইরানে সম্ভাব্য সামরিক হামলার হুঁশিয়ারিও ব্যক্ত করেছেন। তবে সৌদির তেলক্ষেত্রে হামলার কথা অস্বীকার করেছে তেহরান।’

গত শনিবার সৌদির পূর্বাঞ্চলে রাষ্ট্রনিয়ন্ত্রিত তেল উৎপাদন প্রতিষ্ঠান সৌদি আরামকোর দুটি স্থাপনায় ড্রোন হামলার ফলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আবকাইক এবং খুরাইস এলাকায় অবস্থিত ওই স্থাপনাগুলোতে হামলা চালানোর ঘটনায় সৌদির তেল উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এই হামলার দায় স্বীকার করেছে। প্রায় পাঁচ বছর ধরে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনের সংঘাতে জড়িয়ে আছে। এর ফলে দীর্ঘদিন ধরেই সৌদিতে হামলা চালিয়ে যাচ্ছে হুতি বিদ্রোহীরা।

তবে ওই হামলা সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি সৌদি। এমনকি এই ঘটনায় হতাহতের বিষয়টিও নিশ্চিত করা হয়নি। তবে এর ফলে তেল উৎপাদন অনেক কমে গেছে বলে নিশ্চিত করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় তেল রপ্তানিকারক দেশ সৌদি আরব। প্রতিদিন ৭০ লাখের বেশি ব্যারেল তেল রপ্তানি করে থাকে দেশটি।

0 Shares