Home » প্রকৃতি » স্যা-বেরী ফ্রুটস, ঔষুধি গুনে ভরপুর

স্যা-বেরী ফ্রুটস, ঔষুধি গুনে ভরপুর

 

স্যা-বেরী । ছোট্ট আকারের এ ফ্রুস্টস টিকে স্যান্ডথর্ন, স্যালোথর্ন বা সীবেরি নামেও বেশ পরিচিত। এটি মূলত ঔষধি উদ্ভিদের ফল । ঔষুধ ছাড়াও সর্বোচ্চ মানের ওয়াইন তৈরি করছে রাশিয়া । এটিকে সামুদ্রিক বাকথর্নও বলে ।
এর নির্যাস আপেল বা আঙ্গুরের রসের মতো মিষ্টি । এ মিষ্টি পদার্থের সাথে পানীয় হিসেবে মিশ্রিত করে উন্নতমানের মদ ( ওয়াইন) তৈরী হচ্ছে । সমুদ্রের তল দেশের বেশকিছু উদ্ভিদের বংশের সাথ এ বৃক্ষের ফুল ফল শাখা প্রশাখা সুগন্ধের বংশ পরস্পরায় মিল থাকার কারণে জীব বিজ্ঞানীরা এটিকে সামুদ্রিক বাকথর্ন হিসেবে উল্লেখ করেন । এটি কমলা-হলুদ বেরি টাইপের হয় । যেটি মঙ্গোলিয়া, লাদাখ, রাশিয়া, ইউক্রেন এবং উত্তর ইউরোপে খাদ্য, ঐতিহ্যবাহী ওষুধ এবং ত্বকের চিকিৎসায় পডই উপকারী। ঔষুধি ফল ও নির্যাস হিসেবে অত্র অন্চলে শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। এছাড়াও এটি এশিয়ার নেপাল এবং চিনের পাহাড়ি অঞ্চলে পাহাড়ের ঢালে, নদীর তীরে, বন্যার জমি এবং উপত্যকার সোপানে জন্মে। চিন কয়েক দশক ধরে এটি চাষ করে ।
ল্যাটিন নির্দিষ্ট এপিথেট goniocarpa বলতে কৌণিক ফল সহ goniocarpus -a -um বোঝায়।Hippophae gyantsensis
হিপ্পোফাই লিটানজেনসিস , হিপ্পোফাই নিউরোকার্পা , Hippophae rhamnoides: সাধারণ সামুদ্রিক বাকথর্নের ঘন এবং শক্ত শাখা রয়েছে এবং খুব কাঁটাযুক্ত। পাতাগুলি একটি স্বতন্ত্র ফ্যাকাশে রূপালী-সবুজ, ল্যান্সোলেট, ৩/৮ সেমি (১-৩ইঞ্চি) লম্বা এবং 7 মিমি (১-৪ইঞ্চি) এর চেয়ে কম চওড়া। এটি পৃথক পুরুষ ও স্ত্রী উদ্ভিদ সহ দ্বিপ্রজাতির। পুরুষ বাদামী ফুল উৎপন্ন করে যা বায়ু দ্বারা বিতরণ করা পরাগ উৎপন্ন করে। স্ত্রী গাছগুলি ৬-৯ মিমি (১/৪-৩/৪ ইঞ্চি) ব্যাস, নরম, রসালো এবং তেল সমৃদ্ধ কমলা বেরি উৎপাদন করে। শিকড়গুলি দ্রুত এবং ব্যাপকভাবে বিতরণ করে, যা আশেপাশের মাটিতে একটি অলেগুমিনাস নাইট্রোজেন ফিক্সেশন ভূমিকা প্রদান করে।


হিপ্পোফাই স্যালিসিফোলিয়া হিমালয়ের মধ্যে সীমাবদ্ধ, সাধারণ সামুদ্রিক বাকথর্নের দক্ষিণে, শুষ্ক উপত্যকায় উচ্চ উচ্চতায় বেড়ে ওঠে; এটি H. rhamnoides থেকে বিস্তৃত (থেকে ১০ মিমি (৩/৮ ইঞ্চি)) এবং সবুজ (কম রূপালি) পাতা এবং হলুদ বেরি থাকার ক্ষেত্রে আলাদা। একটি বন্য রূপ একই এলাকায় দেখা যায়, তবে আল্পাইন অঞ্চলে এমনকি উচ্চ উচ্চতায়। 2–1+1⁄4 ইঞ্চি) লম্বা হয় ।
যাইহোক , সামুদ্রিক বাকথর্ন বেরিগুলি ভোজ্য এবং পুষ্টিকর। যদিও তেঁতুল, টক এবং তৈলাক্ত। ‘ব্লেটেড’ (অ্যাস্ট্রিঞ্জেন্সি কমাতে হিমযুক্ত) ।যখন বেরিগুলি চাপা হয়, ফলে সমুদ্রের বাকথর্নের রস তিনটি স্তরে বিভক্ত হয়: উপরে একটি পুরু, কমলা ক্রিম; মাঝখানে, সামুদ্রিক বাকথর্নের বৈশিষ্ট্যযুক্ত উচ্চ সম্পৃক্ত এবং পলিআনস্যাচুরেটেড চর্বিযুক্ত একটি স্তর; এবং নিচের স্তরটি পলল এবং রস। উপরের দুটি স্তরে প্রসাধনী উদ্দেশ্যে প্রযোজ্য চর্বি উৎস রয়েছে এবং ত্বকের ক্রিম এবং লিনিমেন্টের জন্য প্রক্রিয়াজাত করে । , যেখানে নিচের স্তরটি ভোজ্য পণ্য যেমন সিরাপের জন্য ব্যবহার করা হয় ।
রস ছাড়াও, সামুদ্রিক বাকথর্ন ফল পাই, জ্যাম, লোশন, চা, ফলের ওয়াইন এবং মদ তৈরিতে ব্যবহার হচ্ছে অত্যাধিক । খাবার, পানীয় বা প্রসাধনী পণ্য যেমন শাওয়ার জেলে রস বা সজ্জার অন্যান্য সম্ভাব্য প্রয়োগ রয়েছে। ফলের পানীয়গুলি চিনে বিকশিত প্রাচীনতম সামুদ্রিক বাকথর্ন পণ্যগুলির মধ্যে ছিল। জার্মানি এবং স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলিতে সামুদ্রিক বাকথর্ন-ভিত্তিক রস ।
জানা গেছে , এটি ভিটামিন সি এবং ক্যারোটিনয়েড সমৃদ্ধ পানীয় তৈরী করে।কতিথ রয়েছে কম শীতকালীন তাপমাত্রার মোকাবিলা করার জন্য তার সৈন্যদের জন্য, ভারতের প্রতিরক্ষা গবেষণা উন্নয়ন সংস্থা সমুদ্রের বাকথর্নের রসের উপর ভিত্তি করে একটি মাল্টিভিটামিন ভেষজ পানীয় তৈরির জন্য সাম্প্রতি একটি কারখানা স্থাপন করে।


এ ছাড়াও বীজ এবং সজ্জা তেলের পুষ্টিগুণ রয়েছে যা বিভিন্ন প্রক্রিয়াকরণ পদ্ধতির অধীনে পরিবর্তিত হয়। সামুদ্রিক বাকথর্ন তেল বিভিন্ন বাণিজ্যিকভাবে উপলব্ধ প্রসাধনী পণ্য এবং পুষ্টিকর পরিপূরকগুলির উপাদানগুলির উৎস হিসেবে ব্যবহৃত হচ্ছে । মূলত সামুদ্রিক বাকথর্ন বহু শতাব্দী ধরে ঐতিহ্যগত ওষুধে ব্যবহৃত হয়ে আসছে। যদিও সামুদ্রিক বাকথর্ন ফলের নির্যাসগুলি তাদের ফার্মাকোলজিক্যাল প্রভাবের জন্য প্রাথমিক গবেষণার অধীনে রয়েছে, হিপ্পোফাই পণ্যের মানুষের রোগের ঝুঁকি কমানোর ক্ষমতার জন্য। কোনও উচ্চমানের ক্লিনিকাল প্রমাণ নেই, কোনো জাতীয় নিয়ন্ত্রক সংস্থা। বীজ বা ফলের সজ্জা থেকে বেরি তেল, হয় মুখে মুখে খাবারের পরিপূরক হিসেবে গ্রহণ করা হয় বা টপিক্যালি প্রয়োগ করা হয়, এটি একটি ত্বক নরম বা ওষুধ বলে মনে করা হয়, তবে এর কার্যকারিতার ব্যাপক প্রমাণ রয়েছে।
-সাইয়িদ মাহমুদ তসলিম / ওয়েস্ট নিউ ইয়র্ক

0 Shares