Home » জাতীয় » হরিণাকুন্ডুতে আগুনে পুড়ে ২৫ কৃষকের ১২ বিঘা জমির পানবরজ পুড়ে ছাই

হরিণাকুন্ডুতে আগুনে পুড়ে ২৫ কৃষকের ১২ বিঘা জমির পানবরজ পুড়ে ছাই

ঝিনাইদহ প্রতিনিধি :
ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার দারিয়াপুর গ্রামে ২৫ কৃষকের ১২ বিঘা জমির পানবরজ পুড়ে ছাই হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এ অগ্নিকাণ্ডের র ঘটনা ঘটে।
ওই গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষক মিঠু মিয়া জানান, দুপুরে দারিয়াপুর গ্রামের সাহেব আলী নামের এক কৃষক তার গমের জমির আগাছা পুড়ানোর জন্য আগুন দেয়। সেই আগুনে তার পানবরজে লাগে। সেখান থেকে তা মুহূর্তে তা আশপাশের বরজে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে হরিণাকুন্ডু ফায়ার সার্ভিসের ২ টি ইউনিট ঘটনাস্থলে এসে স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে পুড়ে যায় ওই গ্রামের রাজু মিয়া, ইবাদত হোসেন, রুস্তম আলী, ইশারত আলী, নুর হক, মঞ্জের আলী, বিশারত আলী, নিজাম উদ্দিন, লতিফ হোসেন, সৌরভ আলী, মকছেদ আলীসহ ২৫ জন কৃষকের ১২ বিঘা জমির পান। এতে তাদের প্রায় ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষি বিভাগের কর্মকর্তারা।
হরিণাকুন্ডু উপজেলা কৃষি কর্মকর্তা হাফিজ হাসান বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় ২৫ জন কৃষকের ১৮ থেকে ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ধারনা করা যাচ্ছে। কৃষি অফিস থেকে সরাসরি সাহায্য করার কোন প্রকল্প নেই। তবে আমরা ভবিষ্যতে প্রণোদনা বা প্রশিক্ষণ দিয়ে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহযোগিতা করব।
হরিণাকুন্ডুর কাপাশহাটিয়া ইউনিয়নের চেয়ারম্যান শরাফতদৌলা ঝন্টু বলেন, এলাকার অনেক চাষি জমি লীজ নিয়ে পানের আবাদ করেছিল। আগুনে তাদের সম্বলটুকু শেষ হয়ে গেল। এ অবস্থায় উপজেলা প্রশাসন, জেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহযোগিতা করার আহ্বান করছি।
উল্লেখ্য, এর আগে ২৮ ফেব্রুয়ারি হরিনাকুন্ডুর মান্দারতলা গ্রামের ৩০ বিঘা ও ৪ মার্চ একই উপজেলার মকিমপুর গ্রামের ১০ বিঘা জমির পানবরজ পুড়ে ছাই হয়ে যায়।n

0 Shares