Home » আন্তর্জাতিক » হাতে লাখ লাখ টিকার ডোজ, ঘাটতি নেই: ভারত

হাতে লাখ লাখ টিকার ডোজ, ঘাটতি নেই: ভারত

 

আন্তর্জাতিক ডেস্ক :

ভারতের কাছে এখন মজুদ ও উৎপাদন শেষে শিগগিরই হাতে আসতে যাচ্ছে এমন ডোজ মিলিয়ে কোভিড-১৯ টিকার মোট ৪ কোটি ৩০ লাখের বেশি ডোজ আছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

কেন্দ্র থেকে প্রয়োজন অনুযায়ী টিকা সরবরাহ করা হচ্ছে না অভিযোগ করে দেশটির অনেক রাজ্য কিছু কিছু টিকাদান কেন্দ্র বন্ধ করে দেয়ার পর বৃহস্পতিবার তিনি এ তথ্য দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“ভীতি সঞ্চার বন্ধ করুন। ঘাটতির প্রশ্ন উঠছে কোথা থেকে? আমরা ধারাবাহিকভাবে কাঁচামাল বাড়িয়ে যাচ্ছি ও পর্যবেক্ষণ করছি,” টুইটারে এমনটাই বলেছেন তিনি।

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে হিমশিম খেতে থাকা ভারত এখন পর্যন্ত তার নাগরিকদেরই ৯ কোটির বেশি ডোজ টিকা দিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

কোভিশিল্ড উৎপাদনে চুক্তিবদ্ধ ভারতের সেরাম ইনস্টিটিউটকে (এসআইআই) অ্যাস্ট্রাজেনেকার পাঠানো আইনি নোটিসের পর হর্ষবর্ধনের কাছে ভারতের হাতে থাকা ডোজের সংখ্যা জানা গেল।

টিকার চালান সময়মতো সরবরাহ করতে না পারায় সেরাম এই নোটিস পেয়েছে বলে জানিয়েছে ভারতের গণমাধ্যমগুলো।

করোনাভাইরাস প্রতিরোধে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত টিকাটি বাজারজাত করছে ব্রিটিশ-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। তারা সেরামকে দিয়ে টিকা তৈরি করাচ্ছে।

সেরামের প্রধান নির্বাহী আদর পূনাওয়ালা সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন, তার প্রতিষ্ঠান মাসে ৬ থেকে সাড়ে ৬ কোটি ডোজ টিকা উৎপাদন করে চলেছে।

তারা এ পর্যন্ত ১০ কোটি ডোজ টিকা ভারতের কেন্দ্রীয় সরকারকে দিয়েছে এবং ৬ কোটি ডোজ টিকা অন্য দেশে রপ্তানি করেছে।

0 Shares