Home » আন্তর্জাতিক » ২০০ ফেসবুক হ্যাকের দায়ে কাওসার দুই দিনের রিমান্ডে

২০০ ফেসবুক হ্যাকের দায়ে কাওসার দুই দিনের রিমান্ডে

 

নিউটার্ন ডেস্ক
দুই শতাধিক ফেসবুক হ্যাকের মূল দায়ি মো. কাওসার আহমেদকে দুই দিনের পুলিশ রিমান্ডে নেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত এই রিমান্ড মঞ্জুর করেন।

আজ মোহম্মদপুর থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলায় দশ দিনের রিমান্ডের আবেদন করে আদালতে পাঠানো হয়। মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে বুধবার রাতে কুমিল্লা থেকে কাওসারকে (২০) গ্রেপ্তার কওে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটিঅ্যান্ড ক্রাইম বিভাগের একটি দল। সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমের পুলিশ সুপার মিশুক চাকমার তত্ত্বাবধানে অভিযান চালিয়ে তাকে একটি হোস্টেল থেকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের সময় তার কাছ থেকে দুটি মোবাইল ফোন, নগদ পাঁচ লাখ টাকা ও মোবাইল ব্যাংকিং এর ৭৭ হাজার ৭৮৬ টাকা পাওয়া যায়।

পুলিশ প্রতিবেদনে বলা হয়, এই তরুণ ফিশিং লিংকের মাধ্যমে ফেসবুক আইডি হ্যাক করতেন। হ্যাক করা আইডির টাইমলাইন ও ইনবক্সে অশ্লীল ছবি, ভিডিও, অশ্লীল কথাবার্তা লিখে পোস্ট করে মানসম্মান হানির ভয় দেখিয়ে বিভিন্ন অংকের টাকা দাবি করতেন। গ্রেপ্তারের সময় তার মোবাইলে সংরক্ষিত ২০০ শতাধিক ফেসবুক আইডি পাওয়া যায়। আইডি ফেরত দেওয়ার নাম করেও মানুষের কাছ থেকে টাকা নিতেন কাওসার।

মোহাম্মদ থানায় এমন একজন ব্যক্তির কাছ থেকে বিকাশে টাকা নেওয়ার পর তিনি মামলা করেন। ওই মামলার সূত্র ধরে কাওসারকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ সূত্রে জানা গেছে কাওসার বিভিন্ন নাম ধারণ কওে মানুষের সঙ্গে প্রতারণা করতেন। তার অন্যান্য নাম হচ্ছে কাউসিন, জিসান, সোলেমান খান, আলিফ, মুকুল দাস, কামরুল ইসলাম, সায়ের মোহাম্মদ, ও মোসলেম খান। কাওসার ঢাকার একটি পলিটেকনিক কলেজে পড়াশুনা করেন।

নিউটার্ন.কম/RJ

0 Shares