Home » আন্তর্জাতিক » ৪৮ হাজার কিলোমিটার পথ পাড়ি মাকে তীর্থযাত্রা করাতে স্কুটারে!

৪৮ হাজার কিলোমিটার পথ পাড়ি মাকে তীর্থযাত্রা করাতে স্কুটারে!

 

সন্তানের প্রতি মায়ের ভালোবাসার কোনো তুলনা নেই। সন্তানের যাতে কোনো কিছুতে কষ্ট না হয় সে চেষ্টাতেই কাটে মায়ের জীবন।কিন্তু বড় হয়ে অনেক ছেলেমেয়েই ভুলে যান মায়ের অবদানের কথা। কেউ কেউ মায়ের প্রতি দেখান চরম অবহেলা।

সম্প্রতি বৃদ্ধা মায়ের মুখে হাসি ফোটাতে অভিনব এক যাত্রা শুরু করেছেন ভারতের কর্ণাটক রাজ্যের মাইশুরের অধিবাসী এক ব্যক্তি। মায়ের শখ পূরণ করতে নিজের স্কুটারের পিছনে মাকে বসিয়ে ৪৮ হাজার ১০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তাকে নিয়ে গেছেন তীর্থযাত্রায়। ওই ব্যক্তির এমন ব্যতিক্রমী উদ্যোগ এরই মধ্যে ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে।

ভারতের বেসরকারি সংস্থা নন্দী ফাউণ্ডেশনের সিইও মনোজ কুমার এ নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছেন সামাজিক মাধ্যমে।

মনোজ কুমারের শেয়ার করা সেই ভিডিও থেকে জানা গেছে, ৩৯ বছর বয়সী ডি কৃষ্ণ কুমার নামের এক ব্যক্তি নিজের মাকে তীর্থ যাত্রা করানোর জন্য চাকরি ছেড়ে দেন। কারণ তার মা মাইশুরে একা থাকতেন এবং একদিন কথায় কথায় কৃষ্ণকে জানিয়েছিলেন নিজের হাম্পিতে যাওয়ার ইচ্ছের কথা। মায়ের কথা শোনার পরেই তাকে তীর্থ ভ্রমণ করার সিদ্ধান্ত নিয়ে ফেলেন কৃষ্ণ কুমার।

কৃষ্ণ বলেন, ‘যৌথ পরিবার হওয়ার কারণে বাবার মৃত্যুর আগ পর্যন্ত রান্নাঘরই ছিল আমার মায়ের ঠিকানা।’ তিনি আরও বলেন, ‘একমাত্র পুত্রের সঙ্গে পর্যাপ্ত সময় কাটানোর অধিকার আছে মায়ের। সেই সঙ্গে তিনি আমাদের জন্য যেসব ত্যাগ স্বীকার করেছেন তার জন্য একটি মর্যাদাপূর্ণ জীবনেরও তিনি অধিকার রাখেন।’

সূত্র জানায়, জানুয়ারিতে চাকরি ছাড়ার পর থেকেই কৃষ্ণ তার মাকে নিয়ে নিজের বিশ বছরের পুরনো স্কুটার নিয়ে সাত মাস ধরে শুধু ভ্রমণ করছেন। এরই মধ্যে ভারতের বিভিন্ন তীর্থ স্থান তারা দর্শন করেছেন।

কৃষ্ণর এ গল্প ভারতের খ্যাতনামা মাহিন্দ্র গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহেন্দ্ররও মন ছুঁয়েছে। টুইটারে কৃষ্ণর কাহিনী দেখে তাকে গাড়ি দেয়ারও তিনি প্রস্তাব দিয়েছেন। তিনি লিখেছেন, ‘ শুধু মা নয়, দেশকে ভালোবাসারও অনন্য গল্প এটি।’ তিনি আরও লিখেছেন, ‘ ব্যক্তিগত ভাবে তাকে আমি একটা গাড়ি উপহার দিতে চাই যাতে এর পরের যাত্রায় তারা গাড়ি করে যেতে পারেন।’

মা-ছেলের এ যাত্রা মন ছুঁয়েছে টুইটার ব্যবহারকারী অন্যদেরও। সূত্র : ইন্ডিয়া টাইমস

নিউটার্ন.কম/AR

15 Shares