Home » মতামত » ।। আমি একজন প্রাইমারি স্কুল শিক্ষক ।।

।। আমি একজন প্রাইমারি স্কুল শিক্ষক ।।

. .
“ যে জাতি যত শিক্ষিত , সেই জাতি তত উন্নত ।”
আমি একজন প্রাইমারি স্কুল শিক্ষক ।

প্রায় ৩৪ বছর চাকরি শেষে আজ আমি বিদায় নিলাম । একটি শিক্ষিত ও সমৃদ্ধ জাতি গঠন যদি শিক্ষার উপর নির্ভর করে , তবে আমি বুক ফুলিয়ে বলতে পারি, সেই শিক্ষার বীজটি আমিও বপন করেছি । দক্ষতার সাথে পেরেছি কিনা জানিনা । তবে আন্তরিকতার সাথে চেষ্টা করেছি । মেধা ও দক্ষতা কম থাকলেও চেষ্টার ত্রুটি করিনি । ৩৪ বছর পেশাগত দায়িত্ব পালন করেছি নিজ দায়িত্ববোধ থেকে । নিজের বিবেকের কাছে কাজের মান ও সফলতা নিয়ে প্রশ্ন করেছি , অপরাধবোধ আমাকে সংকুচিত করেনি । দিন শেষে আত্মমূল্যায়ন করেছি ,অর্জন আকাশ ছোঁয়া না হলে ও নিজেকে অপরাধী মনে হয়নি ।

গাফিলতি , অলসতা বা ইচ্ছার অভাব আমার নিজের বিবেচনায় আমার কাজে ছেদ টানতে পেরেছে কিনা জানিনা, তবে একবিন্দুও গ্রাস করতে পারেনি । আমি নিজের কম যোগ্যতা, দক্ষতা বা মেধা নিয়ে কয়েকবার উপজেলার শ্রেষ্ঠ শিক্ষকের সনদ পেয়েছি । আমি কয়েকটি বিষয়ের মাস্টার ট্রেনারও ছিলাম । এটিই আমার কাজের স্বীকৃতি । সত্য কথা শক্ত করে মুখের উপর বলার দুর্নাম থাকলেও সেই খারাপ অভ্যাস আমি ত্যাগ করতে পারিনি । আমি নিজের বিবেকের সাথে প্রতারণা করিনি ।

যেটি আমার বিবেচনায় সঠিক মনে হয়েছে সেটি আঁকড়ে ধরে শেষ পর্যন্ত লড়েছি । একজন শিক্ষক হিসেবে যে নীতিবোধ মেনে চললে ইতিবাচক ইমেজ তৈরি হয় ,তা অন্তরে ধারণ করার চেষ্টা করেছি । আমি খাঁটি মুমিন ও ঈমানদার ব্যক্তি নই, তবে অন্যদের মত আমার মধ্যে ধর্মীয় ভীরুতা প্রবলভাবে কাজ করে । সফলতা আর বিফলতা বিচারের ভার সৃষ্টিকর্তার । আমি মনে কষ্ট লুকিয়ে কাউকে খুশি করতে হাসতে পারিনি । কারো সাথে মতের এবং কাজের মিল না হলে বচসায় না জড়িয়ে তার থেকে দূরে সরে গেছি, বিবাদে জড়াইনি । চাকরির শুরু থেকে শেষ দিন পর্যন্ত সকল প্রকার কর্মকর্তা, সহকর্মি, অভিভাবক, ব্যবস্থাপনা কমিটি সহ শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত সকলের কাছ থেকে সকল প্রকার সহযোগিতা পেয়েছি ।

সরকারি চাকরিবিধি অনুযায়ী আমার বয়স ,কর্মক্ষমতা এবং কাজের ধীর গতি বিবেচনায় আমাকে অন্যদের জায়গা করে দিতে বিদায় নিতে হবে । এটিই স্বাভাবিক নিয়ম । চাকরি আমাকে বিদায় দিলেও তাতে আমার সামান্যতম কষ্ট নেই, তবে যে শিক্ষা প্রতিষ্ঠানের সাথে আমার ৩৪ বছরের নীবিড় ও নাড়ির সম্পর্ক , সেই শিক্ষা প্রতিষ্ঠানকে ‘বিদায়’ বলতে আমার কষ্ট হচ্ছে । যে প্রাইমারি স্কুলে সকল ভেদাভেদ ভুলে ,সমাজের সকল শ্রেণি পেশার মানুষের নিষ্পাপ শিশুরা জ্ঞানের মশাল জ্বালাতে আসে , আমি তাদেরকে খুব বেশি মিস করবো ।

 

কঁচি কঁচি আদর মাখা মুখ গুলোকে আমি নিজের অলখ্যেই হয়তো বহুদিন খুঁজে ফিরবো । হে খোদা , আমার সোনামনিদের তুমি ভালো রেখো । আল্লাহ হাফেজ ।-Abdul Jalil (লেথকের ফেসবুক থেকে নেয়া)

0 Shares