Home » খেলাধুলা » টাইগার বোলিংয়ে দিশেহারা উইন্ডিজ

টাইগার বোলিংয়ে দিশেহারা উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক, নিউটান কমঃ ফিরেই উইকেট শিকারে সামিল হলেন মিরাজ। মুশফিকের তালুবন্দী করে হ্যামিল্টনকে ফিরিয়ে উইকেটে থিতু হতে দেয়নি মিরাজ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩১.৩ ওভারে ৬ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ১১৮ রান।

আরো পড়ুন:

সুনামগঞ্জে শিক্ষার গুণগতমান বৃদ্ধিকল্পে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

সোশ্যাল মার্কেটিং কোম্পানিতে চাকরির সুযোগ

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি

আগের দুই ম্যাচের মতো এবারও প্রথম সাফল্য এলো মোস্তাফিজুর রহমানের হাত ধরে। কিওর্ন ওটলিতে ফেরালেন টাইগার এই বাঁহাতি বোলার। ওটলিতে অফ স্টাম্পের বাইরে বল করছিলেন মোস্তাফিজ। সুইং করে বেরিয়ে যাচ্ছিল বল। কিন্তু লাইন ধীরে ধীরে ব্যাটসম্যানের কাছে নিয়ে আসছিলেন। ওভারের শেষ বলটা ছিল সবচেয়ে কাছে, উইকেট আসে সেটাতেই। খোঁচা মেরে মুশফিকুর রহিমের গ্লাভসে ধরা পড়েন ওটলি। ৮ বলে এই ওপেনার করেন ১।

দলীয় ৩০ রানে ক্যারিবিয় শিবিরে ফের মোস্তাফিজের আঘাত। ওপেনার সুনীল এমব্রিসকে (১৩) এলবির ফাঁদে ফেলেন কাটার মাষ্টার। দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন মেহেদি হাসান মিরাজ। এলবিডব্লিউ করে ফেরালেন কাইল মেয়ার্সকে। আম্পায়ার এলবিডব্লিউ দিলে রিভিউ নেন বাঁহাতি ব্যাটসম্যান। বল ট্র্যাকিংয়ে দেখা গেছে মিডল স্টাম্পে লাগত বল। নষ্ট হয় একটি রিভিউ।

দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই বাজিমাত সাইফউদ্দিনের। পরপর দুই ওভারে ফেরালেন ক্যারিবিয় দুই সেট ব্যাটসম্যানকে। প্রথমে মুশফিকের ক্যাচ বানিয়ে জেসনকে (১৭) ফিরিয়ে ভাঙেন ৬৭ বল স্থায়ী ৩২ রানের জুটি। নিজের পরের ওভারেই দুর্দান্ত বোলিংয়ে এনক্রুমা বনারের (৩১) স্ট্যাম্প উড়িয়ে দিয়েছেন।

এর আগে চট্টগ্রামে হাফসেঞ্চুরির পসরা মেলে বসেছেন টাইগাররা। তামিম, সাকিব, মুশফিকের পর দলে যোগ দিলেন মাহমুদউল্লাহ। এই চার সিনিয়র ক্রিকেটারদের ব্যাটে ভর করে নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেট খুঁইয়ে ২৯৭ রান করেছে বাংলাদেশ। রানের পাহাড়ে চাপা পড়েছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ।

উইন্ডিজদের হোয়াইটওয়াশের লক্ষ্যে ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শুরুতে প্রথম ওভারেই নিজের উইকেট বিলিয়ে দিয়ে আসলেন টাইগার ওপেনার। ৪ বল খেলে কোন রান না করেই ফিরলেন তিনি।

তিনে আবারও ব্যর্থ হয়েছেন শান্ত। কোচের আশা ভরসার প্রতিদান দিতে পারলেন না তিনি। প্রথম ম্যাচে ১ রান, দ্বিতীয় ম্যাচে ১৭ রান ও শেষ ম্যাচে শান্ত আউট হয়েছে ২০ রানে। কাইল মেয়ার্সের ডেলিভারিতে এলবির শিকার হয়ে ৩০ বলে ৩ বাউন্ডারিতে ২০ রানেই সাজঘরে ফিরেছেন তিনি।

প্রথম দিকে ধুঁকতে থাকা বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে সাকিব-তামিমের ব্যাটে। দুজনের ৯৩ রানের জুটিতে বড় সংগ্রহের পথে এগুচ্ছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে ৪৪ পরের ম্যাচে ৫০ করার পর তৃতীয় ম্যাচেও অর্ধশতক হাঁকিয়েছে তামিম। অর্ধশতকের পর ইনিংস বড় করতে হাত খুলে মারতে চেয়েছিলেন টাইগার ওপেনার। কিন্তু ক্যারিবিয় পেসার জোসেপের ট্রাপে নিজের উইকেট বিলিয়ে দিয়ে আসলেন ঘরের ছেলে তামিম। ৮০ বল খেলে ৩ বাউন্ডারি ও ১ ওভার বাউন্ডারিতে তামিমের ঝুলিতে এসেছে ৬৪ রান।

নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই চেনা ছন্দে সামিল হলেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নিষেধাজ্ঞার আগে সাকিবের সর্বশেষ ওয়ানডে ছিল আইসিসি বিশ্বকাপের পাকিস্তানের বিপক্ষে ম্যাচ। সেই ম্যাচে পাক বোলারদের তুলোধুনা করে ৭৭ বলে ৬৪ রানের নান্দনিক ইনিংস খেলেছিলেন সাকিব। এরপরেই দেশে ফিরে ভারত সফরের আগেভাগেই নিষেধাজ্ঞার কবলে সাকিব। সেই সাকিব নিজেকে প্রস্তুত করে ফিরেছেন নতুনভাবে।

দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিবের ব্যাট তার পক্ষেই কথা বলে। প্রথম ম্যাচে ১৯ করলেও দ্বিতীয় ম্যাচে ৪৩ রান ও তৃতীয় ম্যাচেই সাকিব পায় হাফ সেঞ্চুরির দেখা। যদিও হাফ সেঞ্চুরি করেই প্যাভিলিয়নে ফিরেছেন সাকিব। ৮১ বলে খেলে তুলেছেন ৫১ রান। রেইফারের বলে বোল্ড হন সাকিব।

সাকিব ফিরলে মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে বড় জুটি গড়েন মুশি। এই জুটিতে দলীয় রান ২০০ ও ২৫০ স্পর্শ করে। এর ভেতরেই মুশফিকুর রহিম তুলে নেন নিজের ৩৯তম অর্ধশতক। অন্য প্রান্ত থেকে দুর্দান্ত সমর্থন দেন রিয়াদ। কিন্তু শেষ দিকে ঝড়ো ব্যাট করতে গিয়ে মুশফিক ফেরেন ৫৫ বলে ৬৪ রানের দুর্দান্ত ইনিংস খেলে। মুশি তার ইনিংস সাজান ৪টি চার ও দুটি ছয়ে।

এরপর রিয়াদ অর্ধশতক তুলে নেন। শেষ দিকে সৌম্য (৭) রান আউট হলেও মাত্র ৪৩ বলে তিনটি চার ও তিনটি ছয়ে ৬৪ রানে অপরাজিত থাকেন রিয়াদ।

উইন্ডিজের হয়ে দুটি করে উইকেট নেন আলজারি জোসেপ। ১০ ওভারে ৪৮ রানে দুটি উইকেট তার। আর রেমন রেইফ্রি ১০ ওভারে ৬১ রান দিয়ে নেন দুটি। এছাড়া একটি উইকেট নেন কাইলা মায়ার্স।

বাংলাদেশ দলে দুটি পরিবর্তন এসেছে। হাসান মাহমুদ এবং রুবেল হোসেনকে বিশ্রামে পাঠানো হয়েছে। তাদের জায়গায় খেলবেন মোহাম্মদ সাইফউদ্দিন এবং তাসকিন আহমেদ।

নতুন কাউকে খেলানোর ধারাবাহিকতা তৃতীয় ম্যাচেও ধরে রাখল ওয়েস্ট ইন্ডিজ। চট্টগ্রামে অভিষেক হচ্ছে কিপার-ব্যাটসম্যান জামার হ্যামিল্টন ও পেসার কিওন হার্ডিংয়ের।

প্রথম ম্যাচে অভিষেক হয়েছিল ৬ ক্রিকেটারের। পরেরটিতে এক জন। দ্বিতীয় ওয়ানডের দল থেকে বাদ পড়েছেন জশুয়া দা সিলভা ও আন্দ্রে ম্যাককার্থি।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ:

জেসন মোহাম্মেদ, সুনিল আমব্রিস, এনক্রুমা বনার, জামার হ্যামিল্টন, রভম্যান পাওয়েল, কাইল মেয়ার্স, কেয়র্ন ওটলি, আলজারি জোসেফ, রেমন রিফার, কিওন হার্ডিং, আকিল হোসেইন।

বাংলাদেশ একাদশ:

তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সৌম্য সরকার, মোহাম্মদ সাইফ উদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ।

0 Shares