Home » জাতীয় » পায়রাবন্দরে ভূমি ক্ষতিগ্রস্তদের আবাসন নির্মাণ পরিদর্শনে নৌপরিবহন প্রতিমন্ত্রী

পায়রাবন্দরে ভূমি ক্ষতিগ্রস্তদের আবাসন নির্মাণ পরিদর্শনে নৌপরিবহন প্রতিমন্ত্রী

 

পায়রাবন্দর (পটুয়াখালী) :

পায়রাবন্দর নির্মাণে ভূমি অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্ত পরিবারদের পুনার্বাসনের লক্ষ্যে ৪৮৪ একর ভূমিতে প্রায় ৩ হাজার ৪২৩টি বাড়ি নির্মাণাধীন রয়েছে। ১৪টি প্যাকেজে মোট ৭টি কেন্দ্রে ক্ষতিগ্রস্ত সকল পরিবারকে পুনর্বাসনের জন্য বাড়িগুলো নির্মাণ করা হচ্ছে। যার মধ্যে এ-টাইপ (৪ কাঠা জায়গার উপর ৯৭৮ বর্গফুটের বিল্ডিং) ১ হাজার ১৬৫টি এবং বি-টাইপ (৩ কাঠা জায়গার ওপর ৮৮৫ বর্গফুটের বিল্ডিং) ২ হাজার ২৫৮টি। ১৪টি প্যাকেজের মোট চুক্তি মূল্য ১ হাজার ৪২ দশমিক ৫৪ কোটি টাকা। ক্ষতিগ্রস্ত পরিবারসমূহকে পুনর্বাসনের লক্ষ্যে “পায়রা বন্দরের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো ও সুবিধাদির উন্নয়ন (২য় সংশোধিত)” শীর্ষক প্রকল্পের আওতায় এই প্যাকেজগুলো বাস্তবায়ন করা হবে।

আরও পড়ুন :

করোনাভাইরাস : অ্যাস্ট্রাজেনেকার টিকায় অনুমোদন পাকিস্তানের

আনুশকা হত্যা: গ্রেপ্তার দিহানের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

পায়রাবন্দরের প্রথম টার্মিনাল ও এর সংযোগ সড়ক এলাকার ক্ষতিগ্রস্ত পরিবারদেরকে প্যাকেজ-১ এর বাড়িগুলোতে বিধি মোতাবেক অগ্রাধিকার ভিত্তিতে পুনর্বাসন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পায়রা বন্দরের প্রথম টার্মিনাল ও এর সংযোগ সড়ক সংলগ্ন লালুয়া ইউনিয়নভূক্ত অধিগ্রহণকৃত এলাকার ১১৪টি পরিবারকে ‘পুনর্বাসন নির্দেশিকার’ আলোকে পুনর্বাসিত করা হবে। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আজ পটুয়াখালীতে পায়রা বন্দরের পুনর্বাসিতদের জন্য নির্মাণাধীন বাড়ি পরিদর্শনে গেলে এসব তথ্য জানানো হয়। পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর হুমায়ুন কল্লোল।
পরিদর্শনকালে প্রতিমন্ত্রী বলেন, পায়রাবন্দর নির্মাণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়া হয়েছে ও পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সময়ে একজন মানুষও গৃহহীন থাকবেনা। পুনর্বাসন প্যাকেজসমূহের মধ্যে প্যাকেজ-১ এর কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এখানে মোট ১১৪টি বাড়ি রয়েছে; যার মধ্যে এ-টাইপ বাড়ি ৩৬টি ও বি-টাইপ বাড়ি ৭৮টি। প্রতিটি বাড়িতে রয়েছে ৩টি বেডরুম, ২টি বাথরুম, ১টি কিচেন এবং ১ টি বারান্দা; যার মধ্যে এটাচড বাথরুমসহ একটি মাস্টার বেডরুম আছে। এছাড়া প্রতি চারটি বাড়ির জন্য একটি সেপটিক ট্যাংক রয়েছে এবং প্রতিটি বাড়িতে ওভারহেড ওয়াটার ট্যাংকের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করার ব্যবস্থা রয়েছে। এছাড়াও রাস্তা, স্কুল, মসজিদ, বিদ্যুৎ, খেলার মাঠ, পরিবেশবান্ধব সামাজিক বনায়ন ব্যবস্থাসহ অন্যান্য সুবিধাদি রয়েছে।
পায়রাবন্দর নির্মাণের জন্য মোট ৬ হাজার ৫৬২ দশমিক ২৭ একর ভূমি অধিগ্রহণের কাজ চলমান রয়েছে। উক্ত কাজ সম্পাদনের ফলে প্রায় ৩ হাজার ৪২৩ টি পরিবার ক্ষতিগ্রস্ত হবে । বর্তমানে ২ হাজার ৩৫০টি বাড়ির নির্মাণ কাজ চলমান রয়েছে; তার মধ্যে ২ হাজার ২৫টি বাড়ির ছাঁদ ঢালাই সম্পন্ন হয়েছে। প্রতিটি পুনর্বাসন কেন্দ্রে স্কুল কাম কমিউনিটি ক্লিনিক, মসজিদ, বিদ্যুৎ সংযোগ, বিশুদ্ধ পানি সরবরাহ ।( ত.বি)

0 Shares