Home » সারাদেশ » পেট্টাপোল-বেনাপোল প্রবেশমুখে ট্রাক ড্রাইভাদের শতভাগ সু রক্ষা পালনে প্র্রশাসনিক নজরদারি বৃদ্ধি

পেট্টাপোল-বেনাপোল প্রবেশমুখে ট্রাক ড্রাইভাদের শতভাগ সু রক্ষা পালনে প্র্রশাসনিক নজরদারি বৃদ্ধি

বেনাপোল প্রতিনিধি,
করোনা এবং ওমিক্রন সংক্রমণ বিস্তার রোধে সরকারের বেধে দেয়া সব নির্দেশনা প্রতিপালনে কাজ করছে পেট্টাপোল ও বেনাপোল স্থলবন্দর ব্যাবহারকারী বিভিন্ন সংস্থা। অবশেষে নড়েচড়ে বসেছেন তারা। গণ সচেতনতায় করা হচ্ছে মাইকিং। ট্রাক ড্রাইভার ও যাত্রীদের সুরক্ষা প্রতিপালনসহ গতিবিধি লক্ষ রাখা হচ্ছে। ভারত ও বাংলাদেশের মধ্যে যাতায়াতকারী সব যাত্রীকে এন্টিজেন পরীক্ষা করার গেজেটটি সংশোধিত হয়েছে,সন্দেহভাজনদের করা হচ্ছে এন্টিজেন পরীক্ষা। তবে সীমান্তে থাকা লাগছেনা কোয়ারেনটাইনে। করোনা নেগেটিভ কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। মাক্স পরিধানের বিষয়টি সর্বচ্ছ গুরুত্ব দিচ্ছেন প্রশাসনের সদস্যরা। তবে কিছু অসাধু বহিরাগত ও ল্যাগেজ ব্যাবসার সাথে জড়িতরা মানছেনা সু রক্ষা। কতিপয় উভয় লিঙ্গের সদস্যদের অবাধ ঘোরাফেরা ও স্থানীয়দের সাথে মেলামেশা করোনা ঝুঁকি বাড়ছে।
বন্দর ও স্বাস্থ্য কর্মকর্তরা বলেন, বেনাপোল স্থলবন্দরে প্রবেশ মুখে ভারত থেকে আসা ট্রাক ড্রাইভারদের থার্মোমিটার দিয়ে তাপমাত্রা দেখা,হ্যান্ড সেনিলাইজার দিয়ে জিবাণুমুক্ত করাসহ ট্রাকে প্রতিষেধক স্প্রে করা হচ্ছে। সু রক্ষা পালনে করা হচ্ছে সতর্ক। অপরদিকে ইমিগ্রেশন চেকপোস্টে যাত্রীদের স্কানিং করে তাপমাত্রা দেখা হচ্ছে। ২টিকা গ্রহণ সহ করোনা নেগিটিভ সার্টিফিকেট দেখেই ছাড়া হচ্ছে যাত্রীদের। সন্দেহ ভাজনদের করোনা পরীক্ষা করা হচ্ছে
বন্দর নিরাপত্তা কর্মকর্তা মিজানুর রহমান বলেন,কর্তৃপক্ষের সব নির্দেশনা বাস্তবায়নে চেষ্টা চালানো হচ্ছে। ভারতীয় ড্রাইভারদের রাখা হচ্ছে নজরদারিতে। ছিটানো হচেছ স্প্রে দেখা হচ্ছে তাপমাত্রী। বন্দর থেকে বাহির হতে দিচেছন না তাদের।
স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্র-বেনাপোল মেডিকেল অফিসার-আজিম উদ্দিন ১১নির্দেশনা ভারত থেকে আসা সব যাত্রীকে এন্টিজেন পরীক্ষা করতে হবে। গেজেটটি সংশোধিত হয়েছে। সন্দেহভাজনদের করা হচ্ছে এন্টিজেন পরীক্ষা
স্থলবন্দর বেনাপোল অতিরিক্ত পরিচালক ট্রাফিক সনজয় পাঢ়ৈ বলেন,করোনা-ওমিক্রন প্রতিরোধে সরকারের নির্দেশনা বাস্তবায়নে সব ধরনের প্রস্ততি নেওয়া হয়েছে। ১১তারিখ থেকেই শতভাগ সু রক্ষা প্রতিপালনে কাজ করছেন তারা। ব›ন্দর এলাকায় কঠোর নজরদারীসহ বাড়ানো হয়েছে সতর্কতা।
ওমিক্রন প্রতিরোধে সব নির্দেশনা ও সুরক্ষা মেনেই যাত্রী গমনাগমন ও বন্দরের আমদানি রফতানি বাণিজ্য পরিচালিত হচ্ছে বলে জানান তারা।
বেনাপোলে ৩৮দিনে ৭৪জনকে পরীক্ষা করে করোনা পজিটিভ এসেছে এক জনের।

0 Shares