Home » জাতীয় » মোংলা বন্দরের জন্য দু’টি বোলার্ড পুল টাগবোট সংগ্রহের চুক্তিপত্র স্বাক্ষরিত
dav

মোংলা বন্দরের জন্য দু’টি বোলার্ড পুল টাগবোট সংগ্রহের চুক্তিপত্র স্বাক্ষরিত

 

ঢাকা :

মোংলা বন্দর কর্তৃপক্ষ দু’টি ৭০ টন বোলার্ড পুল টাগবোট সংগ্রহ করতে যাচ্ছে। হংকং এর চিউলি শিপইয়ার্ডে টাগবোট দু’টি নির্মিত হবে। এক বছরের মধ্যে টাগবোট দু’টি মোংলা বন্দরের জাহাজ বহরে সংযোজিত হবে। টাগবোট দু’টি সংগ্রহে প্রায় ১৭৪ কোটি টাকা ব্যয় হবে। এ উপলক্ষ্যে আজ ঢাকায় সোনারগাঁও হোটেলে একটি চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর উপস্থিতিতে চুক্তিপত্রে স্বাক্ষর করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা এবং চিউলি শিপইয়ার্ডের পক্ষে স্থানীয় প্রতিনিধি ই-ইঞ্জিনিয়ারিং এর চেয়ারম্যান তরফদার রুহুল আমীন।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহ্ উদ্দীন চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

dav

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গভীর দেশপ্রেম, অসামান্য প্রজ্ঞা এবং সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গী ও প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতার ফলে দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলা বন্দর আজ নতুন মাত্রায় উপণীত হতে চলেছে। ফলে ২০০৯ সালে সমগ্র দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নের পাশাপাশি সমগ্র দেশের অর্থনৈতিক উন্নয়নকে বেগবান করার লক্ষ্যে দেশের দ্বিতীয় বৃহত্তম এ সমুদ্র বন্দরে নতুন করে প্রাণসঞ্চার হয়। মৃতপ্রায় এ বন্দরকে জীবিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী মোংলা বন্দরের জন্য বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছেন।

উল্লেখ্য, মোংলা বন্দর কর্তৃপক্ষের জন্য নির্মিতব্য ২টি ৭০ টন বোলার্ড পুলের টাগবোট বাংলাদেশের এ যাবৎকালের সর্বোচ্চ বোলার্ড পুল ক্ষমতাসম্পন্ন এবং সর্বাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ টাগবোট যাতে অত্যাধুনিক জাপানি ও ইউরোপিয়ান মেশিনারি ও যন্ত্রপাতি সংযোজিত করা হবে। বর্তমানে মোংলা বন্দরে ২০ থেকে ৩০ টনের পাঁচটি টাগবোট রয়েছে। বন্দরে আগত বড় বাণিজ্যিক জাহাজসমূহের নিরাপদ বার্থিং/আনবার্থিংয়ে সহায়তা প্রদানই টাগবোটের মূল কাজ।
-ত.বি.

0 Shares