Home » আন্তর্জাতিক » রক্ত জমাট বাঁধা: ইতালিতে ‘অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে ৪ জনের মৃত্যু’

রক্ত জমাট বাঁধা: ইতালিতে ‘অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে ৪ জনের মৃত্যু’

 

আন্তর্জাতিক ডেস্ক :

ইতালিতে অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকা নেয়ার পর রক্ত জমাট বাঁধার বিরল উপসর্গ দেখা দেয়া ৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এআইএফএ।

বৃহস্পতিবার সংস্থাটির এক প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এআইএফএ’র প্রতিবেদনে বলা হয়েছে, ডিসেম্বরের ২৭ তারিখ থেকে ২৬ মার্চ পর্যন্ত ইতালিতে ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার ৯০ লাখ ৭ হাজার ডোজ টিকা দেয়া হয়। পরে টিকা নেয়া ব্যক্তিদের মধ্যে শূন্য দশমিক ৫ শতাংশের দেহে নানা ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা নিবন্ধিত হয়েছে ০.০৪%।

যাদের হালকা পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে তাদের বেশিরভাগই ফ্লু জাতীয় উপসর্গ, টিকা নেয়ার স্থানে ব্যথা ও ক্লান্তির কথা বলেছেন।

রক্ত জমাট বাঁধার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ দেখা দেয়ায় গত মাসেই ইতালি ইউরোপের আরও অনেক দেশের মতো অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রয়োগ সাময়িক সময়ের জন্য স্থগিত করেছিল।

টিকাটির উপকার ঝুঁকির চেয়ে অনেক বেশি- ইউরোপীয় নিয়ন্ত্রক সংস্থা এমন মন্তব্য করার পর দেশটি ৬০ ও তার বেশি বয়সীদের জন্য টিকাটিকে ফের অনুমোদন দেয়।

এআইএফএ জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়ার পর ইতালিতে ১১ জনের দেহে রক্ত জমাট বাঁধার উপসর্গ পাওয়া যায়।

“তার মধ্যে ৪ জনের মৃত্যু হয়েছে,” বলেছে তারা।

অ্যাস্ট্রাজেনেকা বলেছে, তারা রক্ত জমাট বাঁধার উপসর্গ মিলেছে এমন প্রত্যেকটি ঘটনা খতিয়ে দেখছে। বিরল হলেও কেন এমনটা ঘটছে তার ব্যাখ্যাও খুঁজে বের করার চেষ্টা করছে তারা।

0 Shares