Home » জীবনধারা » এই শহরে ঘর বসতি

এই শহরে ঘর বসতি

 

ঐতিহ্যের বাফেলো । এই শহরের ইতিহাসের পুনরাবৃত্তি করছি না। তবে ৬ টি ব্যুরো নিয়ে গঠিত নিউ ইয়র্ক রাজ্যের এ শহরটি ব্যাপক এবং বিস্তৃত এলাকা জুড়েই । ৬ টি ব্যুরোর মধ্যে কেবল ইস্ট সাইট ছাড়া পুরো শহরটি অনিন্দ্য সুন্দর । ওয়েস্ট সাইড , উইলিয়ার্মস বিল , সিত্থাগুয়ার ,

সাউথপার্ক ওয়েস্ট বাড়ি গুলো দেখলে চোখ জুড়ায় । ইস্ট সাইডের ঘর বাড়ি গুলোর বেশির ভাগই কাঁঠ ও সাইডিং দিয়ে নির্মিত । ওয়েস্ট সাইডের বাড়ি গুলো বিশেষত ব্রাউন স্টোন , স্প্যাশেলাইজড ইট পাথরে নির্মিত । তবে ওয়েস্ট সাইডে এলিট শ্রেণীর মানুষের বসবাস বেশি । ঐ সব বাড়ির বয়স দেড় থেকে দুশ বছর হলেও এখনও মনে হয় যেন এসব বাড়ি গুলো সদ্য নির্মিত ।
দৃষ্টিনন্দন রাজকিয় বাড়ি , টু ওয়ে সড়ক , সড়কের দু পাশ জুড়েই বিভিন্ন ফুলের বৃক্ষ যেন মনে হয় প্রকৃতি তার নিজ হাতে সাজিয়েছে এ শহর ।
ওয়েস্ট সাইডের রিভারসাইড নদীটি যেটি নিউ ইয়র্ক স্টেটে এ হয়ে নাইগ্রা ক্যানেল এ পরিণত হয়ে কানাডার দিকে প্রবাহিত হয়েছে । কথিত রয়েছে এ বাফেলো শহর এক সময়ে কানাডার নিয়ন্ত্রণে ছিল । দু’শ বছর আগে মার্কিন এ শহরটি দখলে নেয় ।


ঐ সময়ে বসতি স্থাপন ডাচ উপনিবেশবাদীরা । তারা ব্রিক ও পাথরের ঘর নির্মিণ করেছিল । পরবর্তীতে আমেরিকা নিয়ক্ষ্ত্রণের পর ডাচ , জার্মান অধিবাসীর ব্রাউন স্টোন দিয়ে এ সব ঘর তৈরী করে । তবে ডাচরা এ শহরে নই , নিউ ইয়র্ক ডেলাওয়্যার, নিউ জার্সি এবং ওয়েস্টার্ন কানেক্টিকাটের নিউইয়র্ক স্টেট এবং নিকটবর্তী এলাকায় তৈরীকৃত বাড়িতে এখনও ডাচ ঔপনিবেশিক বাড়িগুলিতে প্রায়ই “ডাচ দরজা” দেখা মেলে , যেখানে অন্যান্য সাধারণ বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত।
যেমন আমেরিকান উপনিবেশে জার্মান বসতি স্থাপনকারীরা তাদের মাতৃভূমি থেকে ভবন শৈলী পুনর্নির্মাণের জন্য স্থানীয় উপকরণ এনে ব্যবহার করার নজির রয়েছে । ফেডারেফেরিকের স্কিফারস্টেড্ট আর্কিটেকচারাল জাদুঘর, মেরিল্যান্ড জার্মান ঔপনিবেশিক স্থাপত্যের একটি নিখুঁত উদাহরণ।
এ সব ঘর বাড়ির ব্লক ওজোন ভিত্তিক স্কয়ার, সমান্ত্রিক আকৃতি
কেন্দ্রে সামনে দরজা উপর আলংকারিক মুকুট, দরজার প্রতিটি পাশে স্তম্ভিত কলাম, সামনে বেশ ক’টি জানালা, প্রত্যেক বাড়ির সাথে সু প্রশস্ত ড্রাইভ ওয়ে । পিছনে ব্যাকইয়ার্ড।


জোড়া চিমনি, মাঝারি চালা ছাদ, ন্যূনতম ছাদ উপরে। প্রতিটি উইন্ডো স্যাশে ছোট উইন্ডো প্যান, পুল বেইজমেট , উপরে এ্যাথিক । বাফেলো মার্কিন যুক্তরাষ্ট্রের এক সময়ে ফাস্ট সিটি ছিল । সে সময়ে বাঘা টাইপের বিজ্ঞ আরেকিটেকচারের /প্রকৌশলীগণের মতে ,আমেরিকার আর্কিটেকচর ফেডারেল (বা ফেডারেলস্ট) শৈলীতে উল্লেখ করেছেন , ব্রিটিশ দ্বীপে এদের শিকড় রয়েছে। এ রকম নামকরা তিন আর্কিটেকচর অ্যাডাম নামে তিনটি স্কটিশ ভাই প্রগম্যাটিক জর্জিয়ান স্টাইলের অভিযোজন করেছেন, স্যাঙ্গেস, গার্লস, র্নস এবং নোকালাসিক বিস্তারিত বর্ণনা করেছেন। নতুন গঠিত মার্কিন যুক্তরাষ্ট্র, ঘরবাড়ি এবং পাবলিক বিল্ডিং এবং প্রাচীন গ্রিস ও রোমের মহান মন্দিরের নকশা ও স্হাপত্য শৈলীর অনুপ্রাণিত হয়ে আমেরিকানরা পল্ল্যাডিয়ান জানালা , গোলাকার বা আংশিক উইন্ডোগুলি, আধিকারিক প্রাচীরের খিলান এবং ওভাল-আকৃতির রুম দিয়ে বাড়ি নির্মাণ করতে শুরু করে। এই নতুন ফেডারেল শৈলী আমেরিকার জাতীয় পরিচয় সঙ্গে যুক্ত হয়ে ওঠে। অবশ্য বিংশ শতাব্দীতে স্প্যানিশ ঔপনিবেশিক স্থাপত্য থেকে বিভিন্ন ধরনের স্প্যানিশ ঘর শৈলী ধারনা ধারন করার রেফারেন্স রয়েছে । স্প্যানিশ পুনর্জাগরণ, মিশন, এবং নব্য-ভূমধ্যসাগরীয় বাড়িতে প্রায়ই ঔপনিবেশিক অতীত দ্বারা অনুপ্রাণিত হওয়ার ইতিহাসও রয়েছে । মূলত সেন্ট অগাস্টিন মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাচীনতম বিশ্বব্যাপী বাসযোগ্য ইউরোপীয় বসতি গড়নে অন্যতম জনক বলে অভিহিত করা হয় ।
Source:
Martin, Sarah K. World War II residential architecture after Al Maine: A Guide to Surveyors. Maine Historical Preservation Commission, 2008-2009.
PDF used February 7, 2012.
McAllister, Virginia and Lee. Field Guide to American Furniture. At Alfred in New York. Knopf, Inc. 1984.
-সাইয়িদ মাহমুদ তসলিম / ওয়েস্ট বাফেলো >নিউ ইয়র্ক

0 Shares