Home » জীবনধারা » এখন থাকেন পরের জমিতে

এখন থাকেন পরের জমিতে

মোঃ লোকমান হোসেন, খাগড়াছড়ি : অনেক পুরানো প্রবাদ বাক্যের সত্যতার প্রমাণ মিলেছে, যদিও বর্তমান সময়ে অনেকেই প্রবাদ বাক্যে আমরা বা আমাদের বর্তমান সমাজ বিশ্বাস করে না। তবুও সত্যিটা বলা উচিত তাই বলছি।

চমকানোর মত কিছু নেই সত্যি কথা’টা স্বীকার করা সকলের জন্য প্রযোজ্য মনে করে লেখা শুরু করলাম, প্রবাদ বাক্যের মূল কথাটি হলো সকালের বাদশা তুমি ফকির সন্ধ্যা বেলা রাজার নাতনি ভিক্ষা করে অন্য আহাড় করে দু’বেলা।

জমিদারি আমলের কথা উধা শেখ আর অর্জুন আলী শেখ তারা দুইভাই বড়ভাই বিয়ে করেছিলেন আর ছোট ভাই বিয়ে করেননি, বড় ভাইয়ের দুই ছেলে ।
আজিজ শেখ ( আজিজ যোদ্ধার) ও বাজিজ শেখ (বাজিজ যোদ্ধার) উনারা আপন দুই ভাই প্রথম জন বড় আর দ্বিতীয় জন ছোট।

জনশ্রুতি আছে -উধা শেখ আর অর্জুন আলী শেখ সাপ্তাহের প্রতি শুক্রবার সকাল থেকে জুমার নামাজের আগ পর্যন্ত আশপাশের দশ বিশ গ্রামের অসহায় দরিদ্র মানুষের মধ্যে তাৎকালিন মুদ্রা বিতরণ করতেন। এটা তাদের বংশের রেওয়াজ ছিল, ( তাদের অটেল সম্পদ ছিলো তাই তারা প্রতিটি শুক্রবার) দান করতেন এভাবে বাড়ির পাশে উঠান ঘরে বসে দুইটা বড় বড় লোহার সিন্দুক ভর্তি মুদ্রা নিতেন। সবাইকে লাইন ধরিয়ে দাঁড় করাতেন আর দুই ভাই দুই লাইনে বসে নিজ হাতের মুঠোয় করে এক মুঠো এক মুঠো করে বিতরণ করতেন, মসজিদে আজান দেয়ার সাথে বন্ধ করে দিতেন।

তাদের ঐ ঐতিহ্যবাহী বংশের জামালপুরের চরমোদ্ধা গ্রামের ছেলে জোব্বার শেখ বা জোব্বার দেওয়ানি নামে পরিচিত, ঐ উত্তরাধিকার সূত্রে পাওয়া অটেল সম্পদ ফেলে চলে যান রংপুর লালমনিরহাট। কিন্তু উনার (মরহুম জোব্বার শেখ বা জোব্বার দেওয়ানির মৃত্যুর সময় সর্বশেষ শুধু বাড়ির ভিটায় মাত্র ১২,৫০ ধোন জমি ছিলো তাও নামে বে’নামে খাচ্ছেন অন্যরা।
মরহুম জোব্বার শেখ দেওয়ানির বা জোব্বার দেওয়ানির একটি মাত্র মেয়ে নাম ( মোছাঃ ইনসাফ চাই বেগম ছদ্ম নাম) আজ থাকেন পরের জমিতে একটি টিনের একচালায় । যাকে বলে গ্ৰামের ভাষায় ওয়ালা । জামালপুরে উনার বাবার নামে বিশ ইশ ভূমি আছে।

0 Shares