Home » প্রকৃতি » নান্দনিক অপরুপ : বিশ্বে ২৬ ভাষায় বনসাই নিয়ে গবেষণা হচ্ছে

নান্দনিক অপরুপ : বিশ্বে ২৬ ভাষায় বনসাই নিয়ে গবেষণা হচ্ছে

———_-_——————__—————————
বনসাই এর ইতিহাস গোড়াপত্তন নিয়ে বিভিন্ন মত পার্থক্য থাকলেও ২৬৫ খ্রিস্টাব্দ থেকে ৪২০ খ্রিস্টাব্দের মধ্যবর্তী জিন সাম্রাজ্যের সময়ের লেখালেখিতে প্রথম ‘পেনজাই’ শব্দের উল্যেখ পাওয়া যায়। বিভিন্ন সময়ে চিন দেশের নানা জায়গায়, জাপানে, কোরিয়াতে, ভিয়েতনামে এবং থাইল্যান্ডে ভিন্ন আকারে এর চর্চা বিস্তার লাভ করে।
‘বনসাই’ জাপানি শব্দ। জাপানিরা কয়েকশ বছর ধরে বনসাই অনুশীলন করে আসছে। তারা এখনও সারা বিশ্বে বনসাই শিল্পে তাদের শ্রেষ্ঠত্ব বজায় রাখছে। বনসাই সম্পর্কে আমাদের দেশের খুব কম লোকই জানেন তবে সাম্প্রতিক বৃক্ষ মেলা এবং বিভিন্ন নার্সারিগুলিতে এর উপস্থিতি সংস্কৃতি-মনের মধ্যবিত্ত এবং উচ্চবিত্তকে খুব আগ্রহী করে তুলেছে। আমাদের দেশে প্রতিদিনের কাজকর্ম ও অনুষ্ঠানগুলিতে ফলের ব্যবহার দিন দিন বাড়ছে। রাজধানী এমনকি অন্যান্য বড় শহরেও নার্সারির ব্যবসা ফুটে উঠছে। সুতরাং নার্সারি এবং বনসাই এর ব্যবসায় লাভজনক এবং সম্ভাবনা উজ্জ্বল। এখাতটিকে সরকারি পৃষ্টপোষকতায় আরো এগিয়ে যাওয়া উচিত ।
বনসাই এখন বিশ্বব্যাপী দর্শকদের কাছে সমাদৃত। নব্বইয়েরও বেশি দেশ ও অঞ্চলগুলিতে কমপক্ষে ছাব্বিশটি ভাষায় বনসাই এবং এ সম্পর্কিত শিল্পকর্মে বারো শতাধিক বই রয়েছে । তেরোটিরও বেশি ভাষায় কয়েক ডজন ম্যাগাজিন মুদ্রিত। বেশ কয়েকটি স্কোর নিউজলেটার অনলাইনে উপলব্ধ এবং কমপক্ষে সেখানে অনেকগুলি আলোচনা ফোরাম এবং ব্লগ রয়েছে। বিশ্বব্যাপী প্রায় পনেরো শতাধিক ক্লাব এবং সমিতিতে কমপক্ষে এক লক্ষাধিক উত্সাহী রয়েছে, পাশাপাশি পাঁচ মিলিয়নেরও বেশি শিক্ষানবিশ রয়েছে । যাতে ৪৮ টি দেশে প্রতিটি জায়গা থেকে উদ্ভিদ উপাদান বনসাই প্রশিক্ষণ দেয়া হচ্ছে । এ ছাড়া স্থানীয়, আঞ্চলিক, জাতীয়, এবং আন্তর্জাতিক সম্মেলন এবং উত্সাহীদের এবং সাধারণ মানুষের জন্য প্রদর্শনীতে প্রদর্শিত হয়। আন্তজার্তিক বনসাই এসোসিয়েশন রয়েছ জাপানে । এ সমিতি অনেক সহ্যোগিতা করে ।


বনসাই একটি খুব ব্যয়বহুল কারুকাজ। বনসাই সময় সাশ্রয়ী এবং শিল্পের দুর্দান্ত কাজ। এটি সারা বছর উপস্থিতি প্রয়োজন। আমরা বহু বছর ধরে গাছ এবং গাছপালা জন্মাচ্ছি।
কৃষি ক্ষ্ত্রে আমরা অনেক এগিয়ে গেছি । আমরা বংশবৃদ্ধির পদ্ধতিগুলি ব্যবহার করি যার মধ্যে বীজ অঙ্কুরোদগম, শিকড় কাটা এবং বিভিন্ন ধরণের গ্রাফটিং রয়েছে। এই অভিজ্ঞতা আমাদের গাছপালা এবং গাছ সরবরাহ করার জন্য উচ্চ শিক্ষা প্রশিক্ষণ দিয়ে কর্মি তৈরী করা প্রয়োজন । যা দেশকে দীর্ঘস্থায়ী এবং সুন্দর প্রাকৃতিক দৃশ্য নির্মাণ আরো এগিয়ে নিয়ে যেতে পারবে ।সাইয়িদ        মাহমুদ তসলিম / ওয়েস্ট নিউ ইয়র্ক

0 Shares