Home » জাতীয় » নীলফামারীতে রাতের আঁধারে আগাছানাশক বিষ দিয়ে লিচু বাগান ধ্বংস, মাথায় হাত কৃষকের

নীলফামারীতে রাতের আঁধারে আগাছানাশক বিষ দিয়ে লিচু বাগান ধ্বংস, মাথায় হাত কৃষকের

 

 

 

সাগর চন্দ্র রায়, নীলফামারী : নীলফামারীতে রাতের আঁধারে ঘাস মারা বিষ দিয়ে লিচু বাগানের বোম্বাই লিচু পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। লিচু বাগানের লিচু নষ্ট হওয়ায় মাথায় হাত কৃষক শাহিনুর রহমানের। এতে প্রায় ৪ লাখ টাকার লিচু ক্ষতি হয়েছে বলেন কৃষক। দুর্বৃত্তের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সদর থানায় একটি অভিযোগ করেছেন তিনি। ঘটনাটি ঘটেছে সদর উপজেলার চওড়া বড়গাছা ইউনিয়নের কাঞ্চন পাড়ার ঢেপড় ডাঙ্গার মৃত মফেল উদ্দিনের ছেলে শাহিনুর রহমানের লিচুর বাগানে।

সরেজমিনে গেলে দেখা যায় লিচু বাগানের বাস্তব চিত্র। কৃষক শাহিনুর ইসলাম বলেন, দির্ঘ ১২ বছর ধরে একমাত্র সম্বল হিসেব লিচু বাগানের উপর আমার সংসার চলে। পৈত্রিক ৯০ শতক জমিতে বিভিন্ন এনজিও, ব্যাংক থেকে ঋণ নিয়ে লিচু বাগান করেছি। দিন রাত পরিশ্রম করে প্রতিবছর বাগান থেকে লিচু বিক্রি করে ৫ থেকে ৭ লাখ টাকা আয় হয়। আয়ের টাকায় ঋণ পরিশোধ করে পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকতে হয়। কিন্তু গত ৪ মে ২১ তারিখে প্রতিদিনের মতো লিচু বাগানে গেলে দেখি আমার সব লিচু গাছের লিচু ও পাতা পুড়ে গেছে। উঠতি বোম্বাই লিচু পুড়ে যাওয়ায় ঋণ পরিশোধ তো দূরের কথা পরিবার পরিজন নিয়ে রাস্তায় নামতে হবে। বাগানের লিচু পুড়িয়ে দিয়ে যারা আমার পরিবার ও আমাকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে তাদের আমি দৃষ্টান্ত মূলক শাস্তি দাবি জানাই। সেইসাথে আমি ব্যংক থেকে যে ঋণ গ্রহণ করেছি লিচু পুড়ে যাওয়াতে আমার ঋণ পরিশোধ করা কষ্টদায়ক হবে। তাই আামাকে পুনরায় প্রণোদনার আওতায় ঋণ দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন জানাই।

এবিষয়ে চওড়া বড়গাছা ইউপি সদস্য মোঃ গোলাম রব্বানী ও ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরজান আলী বলেন, কৃষক শাহিনুর ইসলামের একমাত্র সম্বল লিচু বাগানটি। তার বাগানের লিচু বেশ শুস্বাদু হওয়ায় এলাকার চাহিদা পূরনের পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলের লিচু ব্যবসায়ীরা তার লিচু কিনে নিয়ে যায়। আবার এই বাগানে অনেকে কাজ করে জীবিকা নির্বাহ করে। কিন্তু এবছর দুর্বৃত্তরা লিচু পুড়িয়ে দিয়ে তার ক্ষতি করায় সর্বহারা হয়ে পথের পথিক লিচু চাষি। যারা এই অপকর্মের সাথে জড়িত প্রধানমন্ত্রীর কাছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

সদর উপজেলা উপসহকারী কৃষি অফিসার আবুল কালাম আজাদ ও আব্দুল হাকাম সরকার বলেন, খবর পেয়ে দ্রুত শাহিনুর ইসলামের লিচু বাগানে এসে দেখি লিচু বাগানের লিচু কে বা কারা ঘাস মারা বিষ দিয়ে পুড়িয়ে দিয়েছে। বিগত বছর গুলোর থেকে এবছর তার বাগানে ব্যপক লিচু ধরেছিলো কিন্তু দুর্বৃত্তরা লিচু পুড়িয়ে দেয়ায় পথে নামতে হবে ওই কৃষককে। তাই কৃষক শাহিনুরকে প্রণোদনার আওতায় ঋণ দিয়ে সহযোগিতা করে পুনরায় সাবলম্বী করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে অনুরোধ করা হবে।

0 Shares