Home » জাতীয় » পরিবেশ সুরক্ষায় হবিগঞ্জের ‘এরাবরাক নদী (বদ্ধ)’ জলমহালটি জলমহালের তালিকা থেকে বাদ

পরিবেশ সুরক্ষায় হবিগঞ্জের ‘এরাবরাক নদী (বদ্ধ)’ জলমহালটি জলমহালের তালিকা থেকে বাদ

 

 

ঢাকা :

হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় অবস্থিত প্রায় ৮৬ একর আয়তনের ‘এরাবরাক নদী (বদ্ধ)’ জলমহালটি নদী রক্ষা কমিশনের সুপারিশে জলমহালের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। এখন থেকে এই জলমহাল ইজারা দেয়া হবে না। ‘এরাবরাক নদী (বদ্ধ)’ জলমহালটির নাব্যতা রক্ষায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সরকারের জলবায়ু ও পরিবেশগত নিরাপত্তা সংক্রান্ত নীতি বাস্তবায়নে যেকোনো জলাধারের নাব্যতা রক্ষা গুরুত্বপূর্ণ।

আজ সচিবালয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত ভূমি মন্ত্রণালয়ের সরকারি জলমহাল ইজারা প্রদান সংক্রান্ত কমটির ৬৯তম সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এই সময় আরো উপস্থিত ছিলেন ভূমি সচিব মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ এবং ভূমি মন্ত্রণালয়ের সায়রাত মহাল শাখার কর্মকর্তাবৃন্দ। ইজারার জন্য প্রস্তাবকৃত জলমহাল সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসকবৃন্দ এ সময় সভায় ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

উল্লেখ্য, ১৪২৯-১৪৩৪ বঙ্গাব্দ মেয়াদে বিভিন্ন জেলার জলমহাল উন্নয়ন প্রকল্পে ইজারার জন্য ৪৬৮টি মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেড অনলাইনে আবেদন দাখিল করে। জেলা পর্যায় থেকে প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে ইতোপূর্বে অনুষ্ঠিত ৬৭ ও ৬৮তম সভায় মোট ১৯২টি জলমহাল ইজারার প্রস্তাব অনুমোদন হয়। আজকের ৬৯তম সভায় ৬৯টি সাধারণ প্রস্তাব ও ১টি বিবিধ ইজারার প্রস্তাব অনুমোদন কিংবা নিষ্পত্তি হয়।

উল্লেখ্য, মৎস্যজীবীদের সুবিধার্থে এবং সরকারি রাজস্ব আদায়ের স্বার্থে জেলা ও উপজেলা পর্যায়ে জলমহাল ইজারার জন্য অনলাইনে আবেদন দাখিলের সময়সীমা আগামীকাল ১৩ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

উল্লেখ্য, jm.lams.gov.bd ভূমিসেবা কাঠামো থেকে অথবা সরাসরি jm.lams.gov.bd ওয়েব পোর্টালে গিয়ে জলমহাল ইজারার জন্য আবেদন দাখিল করা যায়। এছাড়া, জলমহাল ইজারার আবেদন অনলাইনে দাখিল এবং ইজারা প্রক্রিয়ার বিস্তারিত উপর্যুক্ত ওয়েবপোর্টাল থেকেই জানা যাবে।

‘উন্নয়ন প্রকল্পে’ ৬ বছরের জন্য ২০ একরের ঊর্ধ্বে সরকারি জলমহাল এবং বিশেষ ধরণের বিবিধ জলমহাল ইজারা আবেদন মন্ত্রণালয় পর্যায়ে ভূমিমন্ত্রীর সভাপতিত্বে ‘সরকারি জলমহাল ইজারা সংক্রান্ত কমিটি’র সভায় উপস্থাপন ও অনুমোদন হয়। ‘সাধারণ আবেদনে’ ৩ বছরের জন্য ২০ একরের ঊর্ধ্বে বদ্ধ সরকারি জলমহালের ইজারা আবেদন ‘জেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটি’র সভায় উপস্থাপন ও অনুমোদন হয়। ‘সাধারণ আবেদনে’ ৩ বছরের জন্য ২০ একর পর্যন্ত বদ্ধ জলমহালের ইজারা আবেদন ‘উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটি’র সভায় উপস্থাপন ও অনুমোদন হয়।

এক হিসাবমতে ছোট-বড় মিলিয়ে দেশের জলমহালের সংখ্যা প্রায় ৩৮ হাজার। এসব ইজারা দিয়ে বছরে প্রায় শতকোটি টাকার রাজস্ব আদায় হয়। বেশ কয়েকটি জলমহাল ঐতিহ্যবাহী ও দর্শনীয় স্থান হিসেবে ইজারাবিহীন রাখা হয়েছে যেমন দিনাজপুরের রামসাগর, সিরাজগঞ্জের হুরাসাগর ইত্যাদি। মাছ সংগ্রহের অভয়াশ্রম ঘোষিত জলমহালের মধ্যে উল্লেখযোগ্য সুনামগঞ্জের টাংগুয়ার হাওড়, মৌলভীবাজারের হাকালুকি হাওড় ইত্যাদি।-ত.বি.

0 Shares