Home » প্রকৃতি » প্রকৃতি ও জীবন, ডুমুর ফুল

প্রকৃতি ও জীবন, ডুমুর ফুল

 

আমাদের সবারই পরিচিত। কিন্তু এ শহরে খামারি বা কৃষকরা এ ফল বা ফুলের সাথে পরিচিত নন। দেখেনি । তবে অ্যামাজন -এ নার্সারি বিভাগে অন লাইনে অর্ডার করলে এ চারা গাছের সন্ধান মিলে । দাম অনেক ।
ডুমুর নরম ও মিষ্টিজাতীয় ফল। ফলের আবরণ ভাগ খুবই পাতলা এবং এর অভ্যন্তরে অনেক ছোট ছোট বীজ রয়েছে। এর ফল শুকনো ও পাকা অবস্থায় ভক্ষণ করা যায়। উষ্ণ জলবায়ু অঞ্চলে এ প্রজাতির গাছ জন্মে। কখনো কখনো চাটনি হিসেবে এর ব্যবহার হয়ে থাকে। এছাড়াও, স্ন্যাকজাতীয় খাবারেও ডুমুরের প্রয়োগ হয়ে থাকে।
ডুমুর ফুলের এর ইংরেজি নাম Cluster Fig এবং এর বৈজ্ঞানিক নাম Ficus Racemosa. প্রাকৃতিকভাবে এই Ficus গ্রুপের (বট-অশ্বত্থ জাতীয়) উদ্ভিদের নাম ‘জঙ্গল-বার্গার’। এ জাতীয় কয়েকটি জাতের স্ব-গ্রোত্রীয় উদ্ভিদ রয়েছে । এক সময় আমাদের গ্রামে এ গাছটি দেখা যেত । কিন্তু এখন তেমন নেই । দেশের উদ্ভিদ বিজ্ঞানীদের মতে ,’বিপন্ন প্রজাতির উদ্ভিদ ডুমুর। এক সময় বাংলার প্রাকৃতিক পরিবেশে এই উদ্ভিদটি পাওয়া গেলেও বর্তমানে এরা বিপন্ন।
স্বাভাবিকভাবে কখনোই ডুমুরের ফুল দেখা যায় না। কেউ বিরামহীন চেষ্টা করলেও তা অসম্ভব। ডুমুরের ফুল হয়, তবে ফলের ভেতরেই সবার অলক্ষ্যে গোপনে ফোটে ফুলটি। থাকেও ফলের ভেতরেই। ডুমুর দেহের ওজন কমানো, পেটের সমস্যা দূর করা এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের মাধ্যমে হৃদপিণ্ড সুস্থ রাখে। জ্বর হলে ভাজি বা ভর্তা করে খেলে জ্বর কমে যায় । এটিতে প্রচুর পরিমাণে আয়রণ ও পুষ্টিগুণ রয়েছে। ডায়াবেটিক রোগীদের জন্যও এটি খুবই ভালো’। এটি কাঁচা এবং রান্না করে খেতে পারে ।
ফিকাস রেসেমোসা, ক্লাস্টার ডুমুর, লাল নদীর ডুমুর বা গুলার, মোরাসি পরিবারে একটি প্রজাতির উদ্ভিদ। এটি অস্ট্রেলিয়া এবং এশিয়ার দেখা যেত । এটি একটি বৃহত্তর, খুব রুক্ষ পাতা সহ একটি দ্রুত বর্ধনশীল উদ্ভিদ, সাধারণত একটি বৃহত ঝোপঝাড়ের এর ফলন হয় । আবার কোথাও কোথাও অন্য প্রজাতির গুলো বিশেষ করে পুকুর বা দীঘির সন্নিকটে হয় । পানি সংশ্লিষ্ট স্হানে প্রচুর হয় ।
এছাড়া অশ্বত্থ বা পিপল নামে আরেকটি ডুমুর জাতীয় গাছ আছে, যার বৈজ্ঞানিক নাম Ficus religiosa। এটি বটগোত্রীয় বৃক্ষ, এর পাতার অগ্রভাগ সূচাল।
অথর্ব বেদে এই ডুমুর গাছকে (সংস্কৃত: উম্বারা বা ওদুম্বারা) গাছ বলে। সমৃদ্ধি অর্জন এবং শত্রুদের পরাজিত করার উপায় হিসেবে ডুমুর ফলের গাছ সনাতন ধর্মের বিশ্বাসীদের কাছে পবিত্র ।একই ভাবে হিন্দু ধর্মালম্বী বা সনাতন ধর্মের ক্ষেত্রে ‘অশ্বত্থ’ গাছটিও একই গ্রোত্রের বিধায় ডুমুর ধর্মীয় গাছ। তারা এটাকে মান্য করে । গাছটিকে পূজা করে কারণ যার অধীনে ভগবান দত্তাত্রেয় শিখিয়েছেন ,যেখানে হিন্দু ধর্মের ত্রিত্বের তিনটি প্রতিনিধিত্ব করেন: ব্রহ্মা, বিষ্ণু এবং শিব (স্রষ্টা, সংরক্ষণকারী এবং ধ্বংসকারী) শতপথ ব্রাহ্মণ অনুসারে, অদুম্বর গাছটি ইন্দ্রের বাহিনী থেকে তৈরি হয়েছিল, দেবতাদের নেতা যা তাঁর দেহ থেকে বেরিয়ে এসেছিলেন ।
ইসলাম ধর্মাবলম্বীগদের ধর্মগ্রন্থ কুরআনে ‘ত্বীন’ (আঞ্জির) নামে একটি অনুচ্ছেদ বা সূরা রয়েছে। সেখানে এই ফলকে আল্লাহর বিশেষ নিয়ামত বা অনুগ্রহরূপে ব্যক্ত করা হয়েছে।
বাইবেলে এই ফলের উল্লেখ আছে, সেখানে বলা হয়েছে, ক্ষুধার্ত যীশু একটি ডুমুর (আঞ্জির) গাছ দেখলেন কিন্তু সেখানে কোনো ফল ছিল না, তাই তিনি গাছকে অভিশাপ দিলেন। বৌদ্ধ ধর্মেও এই গাছ পবিত্র হিসেবে গণ্য। গৌতম বুদ্ধ যে বোধিবৃক্ষতলে মোক্ষ লাভ করেন তা ছিল অশ্বত্থ গাছ, যা একটা ডুমুর জাতীয় গাছ (Ficus religiosa বা Pipal)।
Source:
A) Botanic Gardens Conservation International (BGCI) & IUCN SSC Global Tree Specialist Group (2019). “Ficus racemosa”(b) Ralph T. H. Griffith (trans.) (1895-6). Hymns of the Atharva Veda, pp. 236-7. Retrieved 19 Nov 2008
-সাইয়িদ মাহমুদ তসলিম / বাফেলো

0 Shares