Home » জাতীয় » বাংলাদেশে জ্বালানি খাতে কাজ করতে আগ্রহ প্রকাশ ই ইউ রাষ্ট্রদূতের

বাংলাদেশে জ্বালানি খাতে কাজ করতে আগ্রহ প্রকাশ ই ইউ রাষ্ট্রদূতের

 

 

ঢাকা :

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে আজ সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত Charles Whiteley সাক্ষাৎ করেছেন। এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত গ্রিন ট্রানজিশন, স্মার্ট গ্রিড, নবায়নযোগ্য জ্বালানি, নেপাল-ভূটানের সাথে আঞ্চলিক সহযোগিতা প্রভৃতি খাতে অনুদান বা ঋণ দিয়ে জ্বালানি খাতে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন। ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যবহারের মাধ্যমে এ অর্থায়ন করা হবে। রাষ্ট্রদূত এসময় সৌরবিদ্যুৎ ও বায়ুবিদ্যুতের অভ্যন্তরীণ উৎপাদন নিয়েও আগ্রহ প্রকাশ করেন।

প্রতিমন্ত্রী রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, ইউরোপিয়ান দেশসমূহের সাথে বাংলাদেশ নিবিড়ভাবে কাজ করতে চায়। ক্লিন জ্বালানি, বিতরণ খাতের ডিজিটালাইজেশন, স্মাট মিটার, স্মার্ট গ্রিড, ভূগর্ভস্থ তার, জ্বালানি খাতের আধুনিকায়ন প্রভৃতি খাতে এক সাথে কাজ করা যেতে পারে। ইউরোপিয়ান অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটকে আন্তর্জাতিক মানের একটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান করার কাজও একসাথে করা যেতে পারে। ক্রমাগত উন্নয়নের ফলে গ্যাস ও বিদ্যুতের চাহিদা উত্তরোত্তর বাড়ছে। জলবিদ্যুতের জন্য বাংলাদেশ নেপাল ও ভূটানে বিনিয়োগ করতে চায়। ইউরোপিয়ান ইউনিয়ন এখানে অংশ নিতে পারে। এসময় তিনি ইউরোপিয়ন ইউনিয়নের সাথে কী কী বিষয়ে যৌথভাবে কাজ করা যায় তা খুঁজে বের করার জন্য যৌথ টিমের সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।
-ত.বি.

0 Shares