Home » জাতীয় » বেনাপোলে প্রতিবাদ সমাবেশও কর্মবিরতি-আমদানি রফতানি বন্ধ-আটকা পরেছে পন্যবাহি ট্রাক
বেনাপোলে প্রতিবাদ সমাবেশও কর্মবিরতি-আমদানি রফতানি বন্ধ-আটকা পড়েছে হাজারও পন্যবাহি ট্রাক

বেনাপোলে প্রতিবাদ সমাবেশও কর্মবিরতি-আমদানি রফতানি বন্ধ-আটকা পরেছে পন্যবাহি ট্রাক

এম এ রহিম-বেনাপোল:

ভারত থেকে আমদানি বাহি ট্রাকে আসা ফেনসিডিল সহ ট্রাক ও এক সিএন্ডএফ কর্মিকে আটকের প্রতিবাদে বেনাপোলে কাষ্টম হাউজের সামনে সমাবেশও কর্মবিরতি পালন করছেন বন্দর ব্যাবহারারী বিভিন্ন সংগঠন। কাষ্টমসের বিরুদ্ধে হয়রানির অভিযোগ ব্যাবসায়িদের।

আরও পড়ুনঃ সংবাদ প্রতিদিনের সম্পাদক রিমন মাহফুজের মায়ের মৃত্যুতে গভীর শোকাহত

বাজারে আলুর দাম কম হওয়ায় লাভের আশা করেছেন না কৃষক

বন্দর সংশ্লিষ্টরা জানান,বুধবার দিবাগত রাতে ভারত থেকে আসা একটি তুলা বোঝায় ট্রাক জব্দ করে কাষ্টম কর্তপক্ষ।সেখান থেকে উদ্ধার করা হয় ২শবোতল ফেনসিডিল।এসময় সন্দেহভাজন বেনাপোল সিএন্ডএফ এজেন্ট খলিলুর রহমান এন্ড সন্সএর প্রতিনিধি-আক্তারুজামানকে আটকে রাখে কাষ্টম। ফলে হয়রানি ও মিথ্যা মামলার ষড়যন্ত্রের প্রতিবাদে-বৃহস্পতিবার কর্মবিরতি ও কাষ্টমসের সামনে সমাবেশ-অবরোধ করেন তারা। দুপুর থেকে বেনাপোল স্থল বন্দরে ও কাষ্টমসের কার্য্যক্রম বন্ধ হয়ে যায়। সড়কে আটকে পড়ে শহ¯্রাধিক পন্যবাহি ট্রাক। ক্ষতিগ্রস্ত হয় ব্যাবসায়িরা। বিষয়টির শুষ্ট সুরাহা চান বন্দর ব্যাবহারকারীরা।

বেনাপোল ট্রান্সপোর্ট এসোসিয়েশন সম্পাদক আজিম উদ্দিন ও সহ-সভাপতি ষ্টাফ এসোসিয়েশন বেনাপোল কামাল হোসেন বলেন চেকপোষ্ট থেকে পন্যচালান আনেন বর্ডারম্যানরা। ভারত থেকে ট্রাকে করে যদি অবৈধ পন্য আসে সেটা ভারতীয় ট্রাক ড্রাইভার ও হেলপারদের জিজ্ঞাসাবাদ করলেই জানান যাবে। ষ্টাফ এ্যাসোসিয়েশনের কোন কর্মি জড়িত থাকতে পারেনা। তাছাড়াও কাষ্টম বিভিন্ন সময়ে ভিন্ন আঙ্গীকে ফাদে ফেলে নগদ অর্থদাবী করে-হয়রানি করে সিএন্ডএফ সংশ্লিষ্টদের। এসবের প্রতিবাদ ও হয়রানি করা থেকে বিরত থাকার আহব্বান জানান তারা।

তবে কাষ্টম কর্তৃপক্ষ বলেন ট্রাক ও মাল রিসিভ করেন বর্ডারম্যানরা। এর সাথে তাদেরজড়িত থাকার বিষয়টি স্পষ্ট। মাদকের চালান আটক করা হয়েছে। কাষ্টম সব সময় সজাগ থেকে কাজ করে যাচ্ছেন। কাউকে হয়রানি বা অবৈধ লেনদেনের কোন সুযোগ নেই বলেও জানান কাষ্টম সংশ্লিষ্টরা।

তবে কতিপয় ব্যাবসায়িরা জানান,বৈধভানে পন্য আমদানি করা হয় এখানে কিছু অসাধু চক্র একের পর এক অবৈধ কর্মকান্ড করেযাচ্ছে। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যাবসায়িরা। সুনাম ক্ষুন্ন হচ্ছে বেনাপোলের। তাদের দাবী বর্ডারম্যানদেরকে স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকা উচিত। তা না হলে ভবিষ্যতে চেকপোষ্ট থেকে কাষ্টম কর্তপক্ষই তাদের সদস্যদের দিয়ে পন্য প্রবেশে কাজ করবে। সব বিষয়ে আরো সজাগ হওয়ার দরকার বলে জানান তারা।

 

 

 

0 Shares