Home » জাতীয় » মুম্বাইয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

মুম্বাইয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

মুম্বাই (ভারত), ১৭ এপ্রিল:
বাংলাদেশ উপ-হাইকমিশন, ভারতের মুম্বাইয়ে বাংলাদেশের প্রথম সরকার গঠনের ঐতিহাসিক মুহূর্তকে স্মরণ করে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস’ পালিত হয়েছে। দিবসটি উদ্‌যাপন উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।
পরে এক আলোচনা অনুষ্ঠানে উপ-হাইকমিশনার চিরঞ্জীব সরকার বাংলাদেশের ইতিহাসে মুজিবনগর দিবসের গুরুত্ব তুলে ধরে বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বাধীনতার ঘোষণা বাস্তবায়নে মুজিবনগর সরকার গঠন ঐতিহাসিক ভূমিকা রেখেছে। এই সরকারের শপথ গ্রহণের মাধ্যমেই বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্বে অভিযাত্রা শুরু করে এবং সরকারের দক্ষতা, সাংগঠনিক ক্ষমতা, সুযোগ্য নেতৃত্ব ও সার্বিক দিকনির্দেশনার মাধ্যমেই বাংলাদেশ মহান মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জন করে।
পরে অনুষ্ঠানে করোনা মহামারি থেকে বাংলাদেশের মুক্তিসহ দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি এবং মুজিবনগর সরকার ও জাতীয় চার নেতার মহান আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। পরিশেষে বাংলাদেশের প্রথম সরকারের ওপর নির্মিত তথ্যচিত্র ‘মুজিবনগর সরকার’ প্রদর্শন করা হয়।
অনুষ্ঠানে মুম্বাইয়ে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, আমন্ত্রিত অতিথি এবং উপ-হাইকমিশনে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
-ত.বি.

0 Shares