Home » জাতীয় » লঞ্চে ধূমপান না করতে সতর্কীকরণ পদক্ষেপ গ্রহণ করা হবে —নৌপরিবহন প্রতিমন্ত্রী
dav

লঞ্চে ধূমপান না করতে সতর্কীকরণ পদক্ষেপ গ্রহণ করা হবে —নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঢাকা :

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, লঞ্চে ধূমপান না করতে সতর্কীকরণ পদক্ষেপ গ্রহণ করা হবে। উন্নত দেশে মানুষ আইন বিধি নিষেধ সহজেই মেনে চলে। আইন নিয়ম কানুন মানাতে বাংলাদেশের জন‍্য কঠিন হয়ে পড়ে। আমাদের সে ধরনের প্লাটফর্ম নেই। কিন্তু বাংলাদেশ সেটা তৈরি করতে পারেনি। ‘দেশের সংবিধানে হত‍্যাকাণ্ডের বিচার করা যাবে না; একাত্তরের অপরাধীদের বিচার বন্ধে দালাল আইন বাতিল করা হয়েছিল’- সেখানে ভালো কিছু আশা করা যায় না। ইউরোপে ও উন্নত দেশে যারা কালো মানুষদের দাসপ্রথা চালু করেছিল; কালোদের তুচ্ছ‍্য তাচ্ছিল‍্য করেছে-তারাই এখন মানবাধিকারের মোড়ল সেজেছে। শিক্ষিত জাতি না হলে জোর করে চাপিয়ে দেয়া যায় না। সরকার অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার মৌলিক সমস‍্যার সমাধানের দ্বারপ্রান্তে। এসব সমস‍্যা দূর হয়েছে। একসময় এসব সমস‍্যার সমাধান করা হয়নি। বর্তমানে গ্রামীণ অর্থনীতি শক্তিশালী হয়েছে। এখন খাদ্যের অভাব নেই। মঙ্গা নেই। গ্রামের বাড়িতে চা-কফি পাওয়া যায়। অর্থনীতি শক্তিশালী হচ্ছে। বাংলাদেশ এখন যে কোনো চ‍্যালেঞ্জ গ্রহণ করতে পারে-সে সক্ষমতা হয়েছে। আগে এক কিলোমিটার রাস্তা তৈরির জন‍্য বিদেশিদের কাছে ধর্ণা দিতে হতো; অর্থমন্ত্রীরা বিদেশি সাহায্যের জন‍্য বছরের বেশির ভাগ সময় দেশের বাইরে থাকতেন-এখন সে অবস্থা নেই। অনেক উন্নয়ন হচ্ছে। দেশ পারমাণবিক ক্লাবে যুক্ত হয়েছে। আগে ১০ হাজার টনেজের জাহাজ চট্টগ্রাম বন্দরে ভেড়াতে হিমশিম খেতে হতো। এখন লক্ষাধিক টনেজের জাহাজ দেশের বন্দরে ভেড়ানোর সক্ষমতা হয়ে যাচ্ছে।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় সিরডাপ মিলনায়তনে ‘তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে নীতি-নির্ধারকদের কাছে প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ‍্য রুরাল পুয়র ‘ডরপ’ ও লক্ষ্মীপুর জার্নালিস্ট ফোরাম, ঢাকা যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে।

‘ডরপ’ এর চেয়ারম‍্যান মোঃ আজহার আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান্যের মধ‍্যে বক্তব‍্য রাখেন স্বাস্থ‍্য ও পরিবার কল‍্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ হেলাল উদ্দিন, ঢাকাস্থ লক্ষ্মীপুর জার্নালিস্ট ফোরামের সভাপতি জাকির হোসেন লিটন, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী হোসেন আলী খন্দকার, সাংবাদিক আহমেদ ফয়েজ।-‘ত.বি.

0 Shares