Home » জাতীয় » সরকার শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণে প্রতিশ্রুতিবদ্ধ — শ্রম প্রতিমন্ত্রী

সরকার শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণে প্রতিশ্রুতিবদ্ধ — শ্রম প্রতিমন্ত্রী

 

 

ঢাকা :

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, সরকার শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণ এবং শিশুশ্রম নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ। এজন্য সরকার নিরলস কাজ করে যাচ্ছে। শোভন কর্মপরিবেশ নিশ্চিতে সব ধরনের উদ্যোগ নেয়া হয়েছে।

শোভন কর্মপরিবেশ নিশ্চিতে আজ রেডিসন ব্লূ হোটেলে আইএলও গৃহীত নতুন কর্মসূচি ‘ÔDecent Work Country Program ২০২২-২০২৬’ বাস্তবায়নে দিনব্যাপী আলোচনা সভা এবং আইএলও’র সাথে সরকার, মালিক সংগঠন এবং শ্রমিক সংগঠনের সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আইএলও সহযোগিতায় কলকারখানা প্রতিষ্ঠান ও পরিদর্শন অধিদপ্তর কারখানার কর্মপরিবেশের উন্নয়নে চারটি গুরুত্বপূর্ণ কাজ করেছে। জাতীয় উদ্যোগের অধীনে তৈরি পোশাক শিল্পের কারখানাগুলোর সংস্কার কার্যক্রম অব্যাহত রেখেছে, কারখানার কর্মরত শ্রমিকদের সুরক্ষায় নানা ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। শ্রম ও পরিদর্শন ব্যবস্থাকে মোবাইল অ্যাপসের মাধ্যমে ডিজিটালইজ করা হয়েছে, এর মাধ্যমে শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও সেফটির বিষয়কে নিশ্চিত করা হচ্ছে। শোভন কর্মপরিবেশ নিশ্চিতে ইতোমধ্যে রোড ম্যাপ প্রণয়ন করেছে।

শ্রমিকদের অধিকার সুরক্ষা, শোভন কর্মপরিবেশ নিশ্চিতে আইএলও এ নতুন কর্মসূচি বাস্তবায়নে এফবিসিসিআই, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন, বিজিএমই জাতীয় শ্রমিক লীগ, জাতীয় শ্রমিক জোট এবং এনসিসিডাব্লউই এর মতো সংগঠনগুলোর সহযোগিতায় সরকার ২০৩০ সালের আগেই কর্মক্ষেত্রে শোভন কর্মপরিবেশ নিশ্চিত করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রতিমন্ত্রী শোভন কর্মপরিবেশ নিশ্চিতে সরকারের নেয়া পদক্ষেপের বিষয়ে আইএলওসহ বিশ্বব্যাপী শ্রমিকদের অধিকার সুরক্ষায় কাজ করা বিভিন্ন সংগঠনের নিকট সঠিক তথ্য যথাযথভাবে পৌঁছানোর জন্য আইএলও এর ঢাকা অফিসের প্রতি আহ্বান জানিয়েছেন।

অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোঃ এহছানে এলাহীর সভাপতিত্বে কারিগরি এবং মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোঃ কামাল হোসেন, বিএমইটি’র মহপরিচালক মোঃ শহিদুল আলম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মহিউদ্দিন আহমেদ, আইএলও এর কান্ট্রি ডিরেক্টর তোমো পুতিআইনেন, (Tuomo Poutiainen) এফবিসিসিআই এর সভাপতি মোঃ জসিম উদ্দিন আহমেদ, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন এর সভাপতি আরদাশির কবির, ও জাতীয় শ্রমিক জোট এবং এনসিসিডাব্লউই’র চেয়ারম্যান মেছবাহ উদ্দিন আহমেদ বক্তৃতা করেন।
-ত.বি.

0 Shares