Home » জাতীয় » সাম্প্রদায়িকতা রুখতে তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করতে হবে — ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

সাম্প্রদায়িকতা রুখতে তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করতে হবে — ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

 

ঢাকা :

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সাম্প্রদায়িক শক্তিকে রুখতে তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করতে হবে এবং তাদের মাঝেও অসাম্প্রদায়িক চেতনাকে ছড়িয়ে দিতে হবে। তিনি বলেন, বাংলাদেশের তরুণরা ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধে লড়াই করে জয়ী হয়েছে। পরাজয়ের ইতিহাস তাদের নেই। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশের ভেতর ও বাইরে থেকে মুক্তিযুদ্ধে পরাজিত অপশক্তির প্রেতাত্মারা গুজব, অপপ্রচারের মাধ্যমে দেশের শান্তি, উন্নয়ন ও স্থিতিশীলতা বিনষ্টের যে অপচেষ্টা চালাচ্ছে তা স্বাধীনতার স্বপক্ষের শক্তি বিশেষ করে তরুণ সমাজকেই মোকাবেলা করতে হবে। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আমাদেরকে যে বাংলাদেশ দিয়ে গেছেন, আমাদের নতুন প্রজন্মকে সেই বাংলাদেশ গড়ার জন্য লড়াই করতে হবে।

মন্ত্রী আজ ঢাকায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে শহিদ জননী জাহানারা ইমামের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষ‌্যে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত ‘জাহানারা ইমামের আন্দোলন : তরুণদের করণীয়’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে কথা সাহিত্যিক অধ‌্যাপক মুহম্মদ জাফর ইকবাল, শহিদ সন্তান অধ‌্যাপক ডা. নুজহাত চৌধুরী, ঘাতক দালাল নির্মূল কমিটির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাদিয়া চৌধুরী, সমাজ কর্মী হাসান আবদুল্লা বিপ্লব বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জাহানারা ইমামকে সকল মুক্তিযোদ্ধার মায়েদের প্রতিনিধি উল্লেখ করে বলেন, তিনি গোটা জাতির শ্রদ্ধার পাত্র। শহিদ জননী জাহানারা ইমাম এই দেশের জন্মের জন্য নিদারুণ আত্মত্যাগের একটি নাম। বীর মুক্তিযোদ্ধা মোস্তাফা জব্বার বলেন, মুক্তিযুদ্ধে জাহানারা ইমামের ত্যাগ দেশপ্রেমের সর্বোচ্চ উদাহরণ। জাহানারা ইমাম মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন এবং একাত্তরের ঘাতকদের বিচারের দাবিতে দেশব্যাপী ব্যাপক গণআন্দোলন পরিচালনা করেন উল্লেখ করে মন্ত্রী বলেন, জাহানারা ইমাম দেখিয়েছেন লড়াইয়ের কোনো বয়স নাই।

মোস্তাফা জব্বার বলেন, ভার্চুয়াল জগতে সম্মানিত ব্যক্তিরা সমালোচিত হন আবার অযোগ্যরা সমাদৃত হচ্ছেন। তিনি সাংস্কৃতিক বিকাশের মাধ্যমে এই অসমতা দূর করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি ডিজিটাল অপরাধ দমনে আইনের প্রয়োজনীয়তা অপরিহার্য উল্লেখ করে বলেন, আইনের অপপ্রয়োগের জন্য আইনকে দোষারোপ করা যায় না। এছাড়া গুজব অপপ্রচারের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে তরুণ সমাজের সক্রিয় থাকার প্রয়োজনীয়তার ওপর মন্ত্রী গুরুত্বারোপ করেন। এর ফলে মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি অশুভ তৎপরতা নিয়ে এগুতে পারবে না বলে তিনি উল্লেখ করেন।-ত.বি.

 

0 Shares