Home » জাতীয় » আমরা আধুনিক গণগ্রন্থাগার নির্মাণের দ্বারপ্রান্তে রয়েছি -সংস্কৃতি প্রতিমন্ত্রী

আমরা আধুনিক গণগ্রন্থাগার নির্মাণের দ্বারপ্রান্তে রয়েছি -সংস্কৃতি প্রতিমন্ত্রী

 

ঢাকা :

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, আধুনিক তথ্য প্রযুক্তির আলোকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ বর্তমান সরকারের অঙ্গীকার। এ ধারাবাহিকতায় দেশের সরকারি গণগ্রন্থাগারের সেবা কার্যক্রমে তথ্য প্রযুক্তির ব্যবহার হচ্ছে উল্লেখযোগ্যভাবে। ৫২৫ কোটি টাকা ব্যয়ে গণগ্রন্থাগার অধিদপ্তরের সদর দপ্তরের বহুতল ভবন নির্মাণের একটি প্রকল্প একনেক কর্তৃক অনুমোদিত হয়েছে, যার মাধ্যমে একটি দৃষ্টিনন্দন ও আধুনিক তথ্য প্রযুক্তির সুযোগ-সুবিধা সম্বলিত গণগ্রন্থাগার নির্মাণ করা হবে। তিনি বলেন, আমরা একটি আধুনিক গণগ্রন্থাগার নির্মাণের দ্বারপ্রান্তে রয়েছি। এ লক্ষ্যে শিঘ্রই কবি সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন ভবনে স্থানান্তর করা হবে।

প্রতিমন্ত্রী আজ সকালে রাজধানীর শাহবাগে অবস্থিত গণগ্রন্থাগার অধিদপ্তরের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে ‘০৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস ২০২২’ উদযাপন উপলক্ষ্যে গণগ্রন্থাগার অধিদপ্তর আয়োজিত ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপনের তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তৃতায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গ্রন্থাগার তৈরি করতে পারে জ্ঞানমনস্ক আলোকিত মানুষ, যা টেকসই উন্নয়ন বাস্তবায়নে অপরিহার্য। উপজেলা পর্যায়ে আধুনিক গণগ্রন্থাগার নির্মাণের প্রয়োজনীয়তা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গ্রন্থাগার যত সমৃদ্ধ হবে, দেশ ততো এগিয়ে যাবে। আমাদের সমৃদ্ধ বাঙালি সংস্কৃতির রয়েছে হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্য। নতুন প্রজন্মকে এ সমৃদ্ধ সংস্কৃতি চর্চায় আগ্রহী করে তুলতে হবে যার মাধ্যমে একটি আলোকিত, মানবিক ও উন্নত বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি।

এর আগে গণগ্রন্থাগার অধিদপ্তর প্রাঙ্গণে বেলুন উড়িয়ে ‘জাতীয় গ্রন্থাগার দিবস ২০২২’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

উল্লেখ্য, একযোগে দেশব্যাপী উদযাপিত ‘জাতীয় গ্রন্থাগার দিবস ২০২২’ এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- “সুবর্ণজয়ন্তীর অঙ্গীকার, ডিজিটাল গ্রন্থাগার।”

-ত.বি.

0 Shares