Home » সারাদেশ » কনকনে ঠাণ্ডা হাওয়া,ঘন কুয়াশায়,পথচারি ও শিশুরাও যুবুথুবু

কনকনে ঠাণ্ডা হাওয়া,ঘন কুয়াশায়,পথচারি ও শিশুরাও যুবুথুবু

এম এ রহিম,বেনাপোল:
হাড়কাঁপানো কনকনে ঠাণ্ডা হিমেল হাওয়া ও ঘন কুয়াশার কারণে যশোরের শার্শা ও বনাপোলের জন জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শ্রমজীবী ও ছিন্নসমুলসহ নিন্ম আয়ের মানুষ পড়েছে বিপাকে। আগুন জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছেন অনেকে। পশুদের গায়ে বস্তা ও গরম কাপড় পরিয়ে শীত নিবারনের চেষ্টা চালানো হচেছ। শিশুরাও যুবুথুবু হয়ে পড়েছে। চা খেয়ে শীত নিবারনের চেষ্টা করছেন তারা।

কৃষকরা কৃষিকাজে চরম বিড়ম্ববনায় পড়ছেন। বোরো চাষে দুর্ভোগ বাড়ছে চাষিদের। বন্দরে আসা বাংলাদেশী ও ভারতীয় ট্রাক শ্রমিকদের ট্রাকের মধ্যেই কষ্টে কাটছে দিনরাত। বিশেষ করে হিমেল বাতাস ও বৃষ্টির ন্যায় ঘন কুয়াশায় ওষ্ঠাগত হয়ে পড়েছে জীবন জিবিকা। ছিন্নমুল মানুষের জন্য গরম কাপড় নিয়ে সাহায্যের জন্য এগিয়ে আসেনি কোন সংগঠন জনপ্রতিনিধি সহ দানশীল কোন মানুষ। সরকারি ভাবেও তেমন গরম কাপড় পায়নি অসহায় মানুষেরা। ফলে কষ্টে রাতদিন কাটছে তাদের। অসুস্থ্য হয়ে পড়েছে শিশু ও বৃদ্ধরা। বাড়ছে বিভিন্ন রোগের প্রকোপ। শ্বাসকষ্ট জর কাশি হাপানি সহ শীতজনিত বিভিন্ন রোগের প্রকোপ বাড়ছে।
দেশের বিভিন্ন স্থানের ন্যায় গত তিনদিন ধরে যশোরের শার্শা বেনাপোলে শৈতপ্রবাহ চলছে। হীমেল হাওয়া,ঘনকুয়াশাও কনকনে ঠাণ্ডায় দুর্বিসহ হয়ে পড়েছে প্রাণিকুল।

সকাল থেকেই সূর্যের দেখা মেলেনি। ঘন কুয়াশার কারণে দূর পাল্লার পরিবহন আসছে দেরিতে।ফলে ভারতগামী যাত্রীর সংখ্যাও কমে গেছে। আমদানি রফতানি বাহি ট্রাক যাতায়াতেও সৃষ্টি হয়েছে ধীরগতি-বিশেষ কাজ ছাড়া ঘরের বাইরে বেরচ্ছেনা কেউ-নারী শিশুরা থাকছেন ঘরে। ব্যবসায়িরাও দোকান সহ ব্যবসা প্রতিষ্ঠান খুলছেন দেরিতে। তবে চায়ের দোকানে বাড়ছে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের ভীড়। ঠাণ্ডা থেকে পরিত্রাণ পেতে কিছুটা স্বস্তির খোঁজে চায়ের কাপে দিচেছন চুমুক। গবাদি পশুদের নিয়ে অনেকে পড়ছেন বিপাকে।


গরম কাপড়েও মানাছেনা শীত তাইতো অনেকে আগুন জেলে শীত নিবারনের চেষ্টা চালাচ্ছেন বলে জানান ভারতীয় ট্রাক চালক অনিমেশ মণ্ডল ও জগদিশ রায়।
মানুষের মতো পশুরও লাগে ঠাণ্ডা। প্রচণ্ড কুয়াশা ও ঠাণ্ডা থেকে রক্ষায় তাইতো ছাগলের গায়ে বস্তা ও গরম কাপড় জড়িয়ে দেয়া হয়েছে বলে জানান আরমান আলী ও ফজের গাজী। ফরিদা বানু বলেন গৃহস্তলির কাজ করতেও কষ্ট পাচ্ছেন তারা। ঠাণ্ডার কারণে চরম অশস্তিতে পড়ছেন তারা।
প্রকৃতির বৈরী আবহায়র কারণে পড়ছে কুয়াশা ও শীত। দেশের উত্তরাঞ্চলে ঠাণ্ডা পড়ছে অনেক। আবহাওয়া কয়েক দিনের মধ্যে কিছুটা উন্নতির আশা করছে আবহাওয়া অফিস।

0 Shares