Home » আন্তর্জাতিক » কোভিড-১৯: যুক্তরাজ্যে ভ্রমণের ‘লাল তালিকায়’ ভারত

কোভিড-১৯: যুক্তরাজ্যে ভ্রমণের ‘লাল তালিকায়’ ভারত

 

 

আন্তর্জাতিক ডেস্ক :
করোনাভাইরাসের নতুন ধরণ মেলায় এবং দৈনিক সংক্রমণের হারে বিশ্ব রেকর্ড গড়ার পর ভারতের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য।

শুক্রবার ভারতকে ‘লাল তালিকায়’ যুক্ত করে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয় বলে বিবিসি জানিয়েছে।

ব্রিটিশ ও আইরিশ নাগরিকরা দেশটি থেকে যুক্তরাজ্যে ফিরলে তাদের নিজ খরচে সরকার অনুমোদিত কোনও হোটেলে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

তিন সপ্তাহ ধরেই ভারতে হু হু করে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত আর মৃতের সংখ্যা। এরই মধ্যে দৈনিক সংক্রমণের সংখ্যা একবার বিশ্বের সব দেশকে ছাড়িয়ে যায়। হাসপাতালগুলোতেও দেখা দিয়েছে অক্সিজেন স্বল্পতা।

ব্রিটিশ সরকারের ‘লাল তালিকায়’ মধ্যপ্রাচ্য, আফ্রিকা, এশিয়া, সাউথ আফ্রিকার ৪০টি দেশ আছে। কয়েক ঘণ্টার নোটিসে যে কোনও দেশের নামও এ তালিকায় যোগ করতে পারে যুক্তরাজ্য।

গত ১০ দিন ধরে ‘লাল তালিকা’য় থাকা দেশগুলোর নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে।

তবে ব্রিটিশ নাগরিক এবং যুক্তরাজ্যে যাদের আবাসিক অধিকার আছে তারা নিষেধাজ্ঞার আওতায় পরবেন না। ইংল্যান্ড, স্কটল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড এবং ওয়েলসসহ যুক্তরাজ্যের প্রত্যেক দেশের জন্যও দেওয়া হয়েছে আলাদা নির্দেশনা।

পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) বৃহস্পতিবার জানায়, ভারতে সনাক্ত হওয়া করোনাভাইরাসের যে নতুন ধরনটি পাওয়া গেছে, তাতে যুক্তরাজ্যে এ পর্যন্ত ৫৫ জন সংক্রমিত হয়েছে।

করোনভাইরাসের নতুন ধরন বি. ১.৬১৭ সংক্রমণের এই সংখ্যা গত কয়েক সপ্তাহ ধরে পাওয়া গেছে।

তবে নতুন এই ধরণ সহজে সংক্রামক কিনা, কিংবা বেশি প্রাণঘাতী কিনা অথবা স্বাভাবিক রোগ প্রতিরোধক্ষমতা এবং টিকার কার্যকারিতাকে পরাস্ত করতে পারে কিনা সে বিষয়ে অবশ্য নিশ্চিত নয় পিএচই।
নতুন ধরনের কারণেই ‘লাল তালিকা’ করা হয়েছ জানিয়ে বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, “এটা সম্পূর্ণই পূর্বসতর্কতা।”

এর আগে আগামী সোমবারের নির্ধারিত ভারত সফরও বাতিল করেন তিনি।

“আমরা দেখছি ভারতের নতুন ধরণটির বিষয়ে পরীক্ষা চলছে, যেটাকে এখনও পর্যন্ত উদ্বেগের কারণ মনে হয়নি।”

করোনাভাইরাসের নতুন ধরন বি. ১.৬১৭ আন্তর্জাতিকভাবে সনাক্ত হয় গত অক্টোবরে। যুক্তরাষ্ট্রে প্রথম পাওয়া যায় গত ২২ ফেব্রুয়ারি।

0 Shares