Home » আন্তর্জাতিক » কোভিড-১৯: ফিলিপিন্সে সনাক্ত ১০ লাখ ছাড়িয়েছে

কোভিড-১৯: ফিলিপিন্সে সনাক্ত ১০ লাখ ছাড়িয়েছে

 

 

আন্তর্জাতিক ডেস্ক :

ফিলিপিন্সে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাওয়ায় হাসপাতালগুলোর উপর চাপ কমাতে দেশে স্বাস্থ্যসেবার মান বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

করোনাভাইরাসের প্রকোপ বাড়ায় গত মার্চ মাসের শেষের দিকে দেশটির রাজধানী ম্যানিলাসহ আশেপাশের প্রদেশগুলোতে দুই সপ্তাহের লকডাউন জারি করা হয়। এতে দৈনিক আক্রান্তের সংখ্যা কিছুটা কমলেও মার্চের চেয়ে বর্তমানে গড় আক্রান্তের সংখ্যা বেড়েছে বলে জানায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

ম্যানিলায় এই মুহূর্তে ৭০ শতাংশ আইসিইউ, ৫৭ শতাংশ আইসোলেশন ইউনিট এবং ৬৪ শতাংশ সাধারণ ওয়ার্ড শয্যা কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ব্যবহৃত হচ্ছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

তাঁবু টাঙিয়ে ম্যানিলার সরকারি হাসপাতাল জাতীয় কিডনি ট্র্যান্সপ্ল্যান্ট ইন্সটিটিউটে কোভিড-১৯ ইমার্জেন্সি ইউনিট তৈরি করা হয়েছে। সোমবার প্রেসিডেন্টের একজন মুখপাত্র রয়টার্সকে জানান, নতুন করে আরও ২৮৯টি আইসিইউ বেড যোগ করা হচ্ছে।

হাসপাতালের উপর চাপ কমাতে ফিলিপিন্স রেড ক্রস বিভিন্ন মাঠে তাঁবু টাঙিয়ে এবং স্কুল-কলেজের অব্যবহৃত রুমগুলোকে তুলনামূলকভাবে কম অসুস্থ রোগীদের জন্য কোয়ারেন্টিন কেন্দ্র হিসেবে ব্যবহার করার উদ্যোগ নিয়েছে।

সরকারি করোনাভাইরাস টাস্ক ফোর্সের তথ্য গবেষক ড. জন ইয়ং বলেন, সরকারের লক্ষ্য এ বছরের মধ্যে দেশের সাত কোটি মানুষের এক তৃতীয়াংশকে কোভিড-১৯ এর টিকার আওতায় আনা। এ লক্ষ্য পূরণে প্রতিদিন গড়ে সাড়ে তিন লাখ মানুষকে টিকা দিতে হবে।

ফিলিপিন্সে গত মার্চে থেকে করোনাভাইরাসের টিকা দেয়া শুরু হয়েছে। ইতোমধ্যেই ১৫ লাখ মানুষকে টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে, যাদের মধ্যে প্রায় দুই লাখ ত্রিশ হাজার মানুষ টিকার দুটি ডোজই পেয়েছেন।

সোমবার ফিলিপিন্সে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছে ৭০ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা ১৬ হাজার ৮৫৩।

0 Shares