Home » Uncategorized » ” জীবিকায়ন শিল্প পল্লি” গঠন করা হবে -এলজিআরডি প্রতিমন্ত্রী

” জীবিকায়ন শিল্প পল্লি” গঠন করা হবে -এলজিআরডি প্রতিমন্ত্রী

ঢাকা :
পল্লি জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, আধুনিকায়ন, সুযোগ সুবিধার সম্প্রসারণ সহ সমন্বিত পল্লি উন্নয়নের লক্ষ্যে পণ‍্য ভিত্তিক “জীবিকায়ন শিল্প পল্লি” গঠন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।
আজ সকালে রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের পল্লি ভবনের সম্মেলন কক্ষে মাঠপর্যায়ের সমগ্র জেলা থেকে আগত উপপরিচালক পর্যায়ের কর্মকর্তাদের সম্মেলন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী পরিকল্পিত পল্লি গঠন ও পল্লি উদ‍্যোক্তা তৈরির জন‍্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কার্যকর পদক্ষেপ গ্রহণের আহবান জানান।

স্বপন ভট্টাচার্য্য বলেন, গ্রামীণ অর্থনীতিকে সমৃদ্ধ করাই ছিল জাতির পিতার মূল লক্ষ‍্য । সমতাভিত্তিক বৈষম্যহীন ও দারিদ্র্যমুক্ত সমাজ প্রতিষ্ঠায় তিনি আজীবন সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধুর পল্লি উন্নয়ন দর্শনকে কেন্দ্র করে বিআরডিবি প্রতিষ্ঠালগ্ন থেকেই পল্লি বাংলার আর্থসামাজিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। কৃষি উৎপাদন বৃদ্ধির পাশাপাশি অকৃষি খাতের উন্নয়নেও উল্লেখযোগ্য অবদান রাখছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের জন‍্য বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডকে ৩০০ কোটি টাকা ঋণ তহবিল বরাদ্দ দিয়েছেন এবং ৪% সরল সেবামূল‍্যে ২ মেয়াদে উক্ত ঋণ বিতরণ করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

অংশীদারিত্বমূলক ও সমন্নিত পল্লি উন্নয়ন নিশ্চিত হলে প্রতিটি পল্লি উন্নত ও আত্মনির্ভরশীল পল্লিূতে রূপান্তরিত হবে,যার মাধ‍্যমে ২০৪১ সালে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ সম্ভব হবে বলে আশাবাদ ব‍্যক্ত করেন প্রতিমন্ত্রী।

বিআরডিবির মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে দেশের সমগ্র জেলা থেকে আগত উপপরিচালকবৃন্দ বক্তব্য রাখেন।-ত.বি.

0 Shares