Home » আন্তর্জাতিক » নিউ ভিলেজ ইন্ডাস্ট্রিয়েল পার্ক- বাফেলো, গ্রামীণ শিল্পকে প্রাধান্য দিচ্ছে মার্কিন সরকার

নিউ ভিলেজ ইন্ডাস্ট্রিয়েল পার্ক- বাফেলো, গ্রামীণ শিল্পকে প্রাধান্য দিচ্ছে মার্কিন সরকার

 

এটি একটি শিল্প পার্ক। ওয়েস্ট নিউ ইয়র্ক। বাফেলো নগরে (নতুন করে গড়ে তুলছে । এটি শিল্প এস্টেট, ট্রেডিং এস্টেট নামেও পরিচিত) । এটি একটি এলাকা যা শিল্প উন্নয়নের উদ্দেশ্যে জোন করা হচ্ছে এবং পরিকল্পিত। কারণ হিসেবে জানা গেছে , এ নগরে অভিভাষি কিংবা মাইগ্রান্ট জনসংখ্যা এত বৃদ্ধি পাচ্ছে যা কল্পনাহীন । তাদের কর্মসংস্হানের বিষয়টি মাথায় রেখে বিলুপ্ত হওয়া শিল্প এলাকা গুলো নতুন করে প্রাণ সন্চারক হচ্ছে ।
একটি শিল্প পার্ক নতুবা একটি ব্যবসায়িক পার্ক বা অফিস পার্কের আরও “হেভিওয়েট” সংস্করণ করা হচ্ছে। , যেখানে ভারী শিল্পের পরিবর্তে অফিস এবং হালকা শিল্প রয়েছে। শিল্প পার্কগুলি নির্মাণ করা তুলনামূলকভাবে সহজ নয়। তারপরও স্টেইট গভর্নর শিল্প এলাকায় শিল্প কারখান উদ্যাক্তাদের দশ বছরের রেওয়াতি টেক্স ফ্রি সহ নানা রকম সুযোগ সুবিধা প্রদান করছেন।

 

যার ফলে প্রতিদিনই বাফেলো পূর্ব দক্ষিণ বিস্তৃত এলাকা জুড়েই শিল্প স্হাপন করা হচ্ছে । মালিকরা দ্রুত স্থাপিত একক-স্পেস ইস্পাত শেড বৈশিষ্ট্য, মাঝে মাঝে উজ্জ্বল রং শিল্প পার্কগুলি সাধারণত একটি শহরের প্রধান আবাসিক এলাকার প্রান্তে বা বাইরে অবস্থিত এবং সাধারণত রাস্তা এবং রেল সহ ভাল পরিবহনেসঅবকাঠামোগত সুবিধা,পাচ্ছে। শিল্প পার্কগুলি সাধারণত পরিবহন সুবিধার কাছাকাছি অবস্থিত, বিশেষ করে যেখানে হাইওয়ে, রেলপথ, বিমানবন্দর এবং বন্দর সহ একাধিক পরিবহন মোড মিলে যায়। ওয়েস্ট নিউ ইয়র্ক বাফেলো শিল্প পার্কের আরেকটি সাধারণ বৈশিষ্ট্য হল একটি ওয়াটার টাওয়ার, যা পার্কের চাহিদা মেটাতে এবং অগ্নিনির্বাপক উদ্দেশ্যে পর্যাপ্ত জল ধরে রাখতে সাহায্য করে এবং শিল্প পার্ক এবং এলাকার বিজ্ঞাপনও দেয়, যেমনটি সাধারণত সম্প্রদায়ের নাম এবং লোগোতে আঁকা হচ্ছে। তাছাড়াও একটি সীমাবদ্ধ এলাকায় নিবেদিত অবকাঠামো কেন্দ্রীভূত করে, সেই পরিকাঠামোর প্রতি-ব্যবসায়িক খরচ কমাতে। ইতিমধ্যে সব ধরণের ধরনের অবকাঠামোর সুবিধে রয়েছে । যেমন সড়কপথ, রেলপথের সাইডিং, বন্দর, উচ্চ-ক্ষমতার বৈদ্যুতিক সরবরাহ (প্রায়ই তিন-ফেজ বৈদ্যুতিক শক্তি সহ), উচ্চ-সম্পাদক যোগাযোগের তার, বড়-আয়তনের জল সরবরাহ, এবং উচ্চ-আয়তনের গ্যাস লাইন। এক জায়গায় একটি সমন্বিত অবকাঠামো প্রদান করে নতুন শিল্প ব্যবসাকে আকর্ষণ করা হচ্ছে।
জানা গেছে রাজ্যে , বাফেলো নগরদোল গ্রামীণ জনপদ হিসেবে আখ্যা দেয়। সে ধারাবাহিকতায় প্রথম বিশ্বযুদ্ধের পর, হেনরি ফোর্ড মিশিগানের ডেট্রয়েট এবং ডিয়ারবর্ন, মিশিগান থেকে দূরে তার উৎপাদন প্রচেষ্টাকে বিকেন্দ্রীকরণের একটি কর্মসূচি শুরু করেন, মিশিগানের অন্যান্য এলাকায় এবং সারা দেশে উদ্ভিদ স্থাপন করেন। ফোর্ড অনুভব করেছিলেন যে বিকেন্দ্রীকরণের অনেক সুবিধা রয়েছে, বিশেষ করে যে কোনও একটি সাইটে বিপুল সংখ্যক কর্মচারীর আগমন এবং যাওয়া পরিচালনা করা সমস্যাযুক্ত হয়ে পড়ে। এই পরিকল্পনার একটি অংশ ছিল “গ্রাম শিল্প” নামে পরিচিত ছোট গ্রামীণ উৎপাদন কারখানা স্থাপন। সে ধারাবাহিকতায় বাফেলো শহরে আড়াইশ বছর আগে গ্রামীন শিল্প গড়ে তোলে । এবং তা ছিল লাভজনক । প্রথম বাফেলোকে ফাস্ট সিটি হিসেবে পরিচিত লাভ করে ।


এদিকে গ্রামীণ শিল্পগুলি ফোর্ডের বিকেন্দ্রীকরণের দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে: শুধু দেশের বিভিন্ন শহর বা অঞ্চলে কারখানার অবস্থান নয়, বরং বৃহত্তর কারখানাগুলি থেকে নির্দিষ্ট উৎপাদন কাজগুলিকে সরিয়ে ছোট গ্রামীণ কারখানায় স্থানান্তর করা হয় । যার পুরাধার নজির ছিল বাফেলো । এখন নতুন করে তা পুনরুজ্জীবন পাচ্ছে ।
-সাইয়িদ মাহমুদ তসলিম । ওয়েস্ট নিউ ইয়র্ক

0 Shares