Home » জাতীয় » বাংলাদেশ ও নেপালের পারস্পরিক সম্পর্ক দিনে দিনে জোরদার হচ্ছে -ধর্মমন্ত্রী ফরিদুল হক খান

বাংলাদেশ ও নেপালের পারস্পরিক সম্পর্ক দিনে দিনে জোরদার হচ্ছে -ধর্মমন্ত্রী ফরিদুল হক খান

ঢাকা :
ধর্মমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, বাংলাদেশ ও নেপালের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ, প্রতিবেশিসুলভ ওবন্ধুত্বপূর্ণ।বাংলাদেশ ও নেপালের পারস্পরিক এই সম্পর্ক দিনে দিনে জোরদার হচ্ছে।
আজ সকালে ধর্মমন্ত্রী তার অফিস কক্ষে নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারির সাথে সাক্ষাৎকালে এসব কথা বলেন।
ধর্মমন্ত্রী বলেন, নেপালের সাথে আমাদের ৫২ বছরের কূটনৈতিক সম্পর্ক।ভাষা, সংস্কৃতি ও ধর্মীয় বিষয়ে দু’দেশের মধ্যে অনেক মিল রয়েছে। মহান মুক্তিযুদ্ধে নেপালের রাজনৈতিক নেতৃত্ব ও জনগণ আমাদেরকে সমর্থন যুগিয়েছিল। এছাড়া, স্বাধীনতার পরপরই যে সকল দেশ বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল তাদের মধ্যে নেপাল অন্যতম।
নেপালের লুম্বিনীতে বাংলাদেশ প্যাগেডা ও বুড্ডিস্ট সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত গ্রহণের জন্য রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি বাংলাদেশ সরকার ও ধর্মমন্ত্রণালয়কে ধন্যবাদ জানান। তিনি এই প্রকল্পের অগগ্রতি সম্পর্কে খোঁজ খবর নেন এবং দ্রূত সময়ের মধ্যে প্রকল্পের কার্যক্রম শুরু করার অনুরোধ জানান।
ধর্মমন্ত্রী ফরিদুল হক খান বলেন, করোনা মহামারি ও পরবর্তীবৈশ্বিকপ্রেক্ষাপটেওলুম্বিনীতেবাংলাদেশপ্যাগেডা ও বুড্ডিস্টসাংস্কৃতিককেন্দ্রনির্মাণপ্রকল্পটিসঠিকপথেইরয়েছে। ইতোমধ্যেএইপ্রকল্পেরডিপিপিপ্রণীতহয়েছে। প্রধানমন্ত্রীরসম্মতিক্রমেএইপ্রকল্পেরপ্রাক্কলিতব্যয়সহআর্কিটেকচারাল ও স্ট্রাকচারালনকশানেপালেরলুম্বিনীউন্নয়নট্রাস্টেপ্রেরণকরাহয়েছে। এছাড়াপারস্পরিকচুক্তিঅনুসারে এ প্রকল্পেরপ্রাক্কলিতব্যয়ের ১৫ শতাংশবাবদ ৭ কোটি ৬৮ লাখ ৯ হাজার ৮০ টাকালুম্বিনীট্রাস্টেরফান্ডেজমাদেওয়াহয়েছে।দ্রুতসময়েরমধ্যেইএটিএকনেকেরসভায়উপস্থাপিতহবে।
সাক্ষাৎকালেদু’দেশেরপারস্পরিকস্বার্থসংশ্লিষ্টবিভিন্নবিষয়নিয়েআলোচনাহয়। নেপালেররাষ্ট্রদূতধর্মবিষয়কমন্ত্রণালয়েমন্ত্রীরদায়িত্বপাওয়ায়ধর্মমন্ত্রীকেঅভিনন্দনজানান। এসময়ধর্মসচিবআঃহামিদজমাদ্দার, হজঅনুবিভাগেরঅতিরিক্তসচিবমতিউলইসলাম ও প্রশাসনঅনুবিভাগেরযুগ্মসচিবনায়েবআলীমন্ডলউপস্থিতছিলেন।

— প্রেস বিজ্ঞপ্তি

0 Shares